ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিল্প

পরমাণু বিদ্যুতে ‘টপ প্লান্ট’ রাশিয়ার নভোভারোনেঝ ইউনিট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১০ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৭
পরমাণু বিদ্যুতে ‘টপ প্লান্ট’ রাশিয়ার নভোভারোনেঝ ইউনিট রাশিয়ার নভোভারোনেঝ ইউনিট

ঢাকা: রাশিয়ার নভোভারোনেঝ পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ৬ নম্বর ইউনিটটি পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন ক্যাটাগরিতে ২০১৭ সালের ‘টপ প্লান্ট’ নির্বাচিত হয়েছে। এই ইউনিটটিকেই বাংলাদেশের প্রথম ও একমাত্র পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের রেফারেন্স হিসেবে বিবেচনা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক শীর্ষস্থানীয় ম্যাগাজিন ‘পাওয়ার’ রাশিয়ার এই নভোভারোনেঝ পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ৬ নম্বর ইউনিটটিকে ‘টপ প্লান্ট-২০১৭’ নির্বাচিত করেছে। ইউনিট ৬-এ স্থাপিত হয়েছে সর্বাধুনিক ৩+প্রজন্মের ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর।

প্রযুক্তির অসাধারণত্ব ও কার্যকারিতা এবং নিরাপত্তাসহ বিভিন্ন বিষয় বিবেচনাপূর্বক পাওয়ার ম্যাগাজিন এই পুরস্কার প্রদান করে থাকে। এর বিচারকদের মতে নভোভারোনেঝ প্রকল্পের ইউনিট ৬-এ সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহৃত হয়েছে যা ফুকুশিমা পরবর্তী নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম।

রাশিয়ার প্রযুক্তি ও সার্বিক সহযোগিতায় পাবনার ঈশ্বরদীর রূপপুরে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ হচ্ছে। আগামী ৩০ নভেম্বর এই প্রকল্পের মূল পর্বের কাজ নিউক্লিয়ার কংক্রিট ঢালাইয়ের উদ্বোধন করা হবে।  

রাশিয়ার নভোভারোনেঝ প্রকল্পটিতে সকল প্রজন্মের রুশ ভিভিইআর রিয়্যাক্টর রয়েছে। এই রিয়্যাক্টগুলোতে নিউট্রন মডারেটর এবং কুল্যান্ট হিসেবে সাধারণ জলকে (আন্ডার প্রেসার) ব্যবহার করা হয়। প্রকল্পটির ৬ নম্বর ইউনিটে স্থাপন করা হয়েছে সর্বাধুনিক ৩+ প্রজন্মের ভিভিইআর ১২০০ চুল্লি।

এই ইউনিটটি চলতি বছরের ফেব্রুয়ারি মাসে বাণিজ্যিকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু করে। এই ইউনিটের অনুরূপ ২টি চুল্লি বাংলাদেশের রূপপুর প্রকল্পে স্থাপন করা হবে।

ভিভিইআর ১২০০ রুশ রাষ্ট্রীয় কর্পোরেশন রসাটমের ফ্লাগশিপ পারমাণবিক চুল্লি হিসেবে বিবেচিত। যা ভিভিইআর ১০০০-এর উন্নত সংস্করণ। এই চুল্লির ডিজাইনে বিভিন্ন উন্নত বৈশিষ্ট্য এবং অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা যুক্ত হয়েছে। এর ফলে জরুরি অবস্থায়ও তেজষ্ক্রিয় পদার্থ বাইরে বেরিয়ে আসার সম্ভাবনা একেবারেই নেই।

ভিভিইআর ১০০০ এর তুলনায় ভিভিইআর ১২০০ এর উৎপাদনের ক্ষমতা ২০% বেশি এবং এর সার্ভিস লাইফ ৬০ বছর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। চুল্লিটির ক্যাপাসিটি ইউটিলাইজেশন ৯০% এবং রিফুয়েল সাইকেলের মেয়াদ ১৮ মাস।

বাংলাদেশ সময়: ১৮০৪ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৭
এসকে/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।