ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প

‘প্রধানমন্ত্রী বিড়ি শিল্প বন্ধ করবেন না ’

শেখ জাহিদুজ্জামান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৮ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৭
‘প্রধানমন্ত্রী বিড়ি শিল্প বন্ধ করবেন না ’ বিড়ি শ্রমিক বৃদ্ধ নূর মোহাম্মদ

বাগেরহাট থেকে: মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিড়ি শিল্প বন্ধ করে আমাদের রাস্তার ভিখারি বানাবেন না। আমাদের পেটে লাথি মারবেন না। আপনি গরিব,অসহায় মানুষের পাশে দাঁড়ান। আমাদেরও পাশে এসে দাঁড়ান দেশমাতা প্রধানমন্ত্রী।

বাংলানিউজের কাছে বাগেরহাট মোল্লারহাটের নগরকান্দি সোনালী বিড়ি ফ্যাক্টরিতে কমর্রত নূর মোহাম্মদ (৭৬) বিড়ি শিল্প বন্ধ না করতে এই আকুল আবেদন জানান প্রধানমন্ত্রীর প্রতি।

বাংলানিউজকে নূর মোহাম্মদ জানান, দেশ স্বাধীন হওয়ার আগে থেকে তিনি বিড়ি বানান।

সেই হিসেবে  ৫০ বছরের বেশি সময় ধরে তিনি এই বিড়ি বানান। প্রথমে পাতার বিড়ি বানাতেন। এক হাজার বিড়ি বানালে তখন পেতেন ৪ আনা। সারাদিনে সেই সময় ২ হাজার পাতার বিড়ি বানিয়েছেন। এখন ১ হাজার বিড়ি বানালে পান ২৫ টাকা। সারাদিন ৮ ঘণ্টায় ৪ হাজারের মতো বিড়ি বানাতে পারেন। দিনশেষে  আয়  কোনদিন  ৯০ টাকা, আবার কোনদিন ১০০ টাকা। সোনালী বিড়ি ফ্যাক্টরিতেই তিনি পার করেছেন জীবনের ৪৬টি বছর। এই ফ্যাক্টরিতে এখন ৬ শতাধিক বিড়ি শ্রমিক কাজ করে। শুধু তাই নয়, এই ফ্যাক্টরিতে তার চেয়ে বয়োজ্যেষ্ঠ আর কেউ নেই বলেও তিনি জানান।

সেই সময়ের নাম করা কয়েকটি বিড়ির নাম উল্লেখ করে তিনি বলেন, দেশ স্বাধীন হওয়ার আগে ও পরে কয়েকটি ভাল বিড়ি ছিলো। তার মধ্যে সোনালী পাতার বিড়িও ছিলো। এছাড়া কালিকাট বিড়ি,মেঘনা বিড়ি,কারিগর বিড়ি,পথের সম্বল বিড়ি, সুলতানি বিড়ি নাম করা ছিলো। এর মধ্যে অনেক বিড়ি এখন আর নেই। বিড়ি কারখানায় কাজ করছেন বৃদ্ধ নূর মোহাম্মদ সংসারে কে কে আছে জানতে চাইলে অশ্রু সিক্ত হয়ে নূর মোহাম্মদ বলেন, সংসারে এখন আপন বলতে আছে একমাত্র মেয়ে নাদিরা। তারও বিয়ে হয়ে গেছে বহু আগে। বছর ১৫ আগে প্রিয়তমা স্ত্রী না ফেরার দেশে পাড়ি দিয়েছেন। এখন তিনি একা বাগেরহাটের ঘোষগাতি গ্রামে থাকেন। বিড়ি বানানো আয়ের টাকায় নিজে চলেন আবার মেয়ের পরিবারকেও কিছু দিয়ে সহায়তা করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আকুল আবেদন জানিয়ে তিনি আরও বলেন, বিড়ি শিল্প বন্ধ করবেন না। এটা বন্ধ হয়ে গেলে আমাদেরকে না খেয়ে মরতে হবে। যদি বিড়ি শিল্প বন্ধ হয়ে যায় তাহলে শেষ বয়সে এসে না খেয়ে মারা যাবো। কি কাজ করবো আমরা, আর কেই বা আমাদের কাজে নেবে।

*সিগারেট থাকলে বিড়িও থাকবে

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, নভেম্বর ৬,২০১৭
এসজে/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।