[x]
[x]
ঢাকা, বুধবার, ২৯ অগ্রহায়ণ ১৪২৪, ১৩ ডিসেম্বর ২০১৭

bangla news

সারাদেশে চালু হবে ‘কৃষি সম্প্রসারণ বাতায়ন’ 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১১-০১ ১২:৩২:৪৩ পিএম
সারাদেশে চালু হবে ‘কৃষি সম্প্রসারণ বাতায়ন’ -কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী

সারাদেশে চালু হবে ‘কৃষি সম্প্রসারণ বাতায়ন’ -কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী

ঢাকা: কৃষককে ডিজিটাল উপায়ে তথ্য সেবা দিতে আগামী ডিসেম্বরে সারাদেশে ‘কৃষি সম্প্রসারণ বাতায়ন’ চালু হচ্ছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।

বুধবাব (১ নভেম্বর) সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সভা কক্ষে ‘কৃষি সম্প্রসারণ বাতায়ন’র পাইলট কার্যক্রমের উদ্বোধনকালে তিনি এ কথা জানান। দেশের ১৪টি উপজেলায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে কৃষিমন্ত্রী এ কার্যক্রমের উদ্বোধন করেন।

কৃষক বান্ধব ডিজিটাল কৃষি সেবা প্রণয়ন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তাদের পেশাগত যোগাযোগ ও অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ ঘটবে বলে মনে করছে সরকার। 

প্রধানমন্ত্রী কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্প ও কৃষি সম্প্রসারণ অধিদফতরের যৌথ উদ্যোগে ডিজিটাল এ সেবা চালু করা হয়েছে।

এ পাইলট কার্যক্রমের আওতায় যে ১৪টি উপজেলার রয়েছে- মনিকগঞ্জের দৌলতপুর, শেরপুরের নকলা, চাঁদপুরের সদর, সিলেটের বালাগঞ্জ, কক্সবাজারের পেকুয়া, রাঙামাটির বাঘাইছড়ি, রাজশাহীর দূর্গাপুর, সিরাজগঞ্জের কামারখন্দ, রংপুরের পীরগঞ্জ, পঞ্চগড়ের বোদা, কুষ্টিয়ার মিরপুর, খুলনার রূপসা, পিরোজপুরের নাজিরপুর ও রাজবাড়ীর পাংশা উপজেলা। 

আগামী ডিসেম্বরে সারাদেশে এ ‘কৃষি সম্প্রসারণ বাতায়ন’র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মতিয়া চৌধুরী বলেন, ‘কৃষক যেন তথ্য পায় এবং তাদের তথ্য পাওয়ার অধিকার প্রতিষ্ঠিত হয়, সেজন্য ‘কৃষি সম্প্রসারণ বাতায়ন’ চালু করা হয়েছে’।

তিনি বলেন, ‘এটি বাতায়নের মাধ্যমে সারাদেশে ইউনিয়ন পর্যায়ের কৃষকরা সেবা পেতে পারবেন। এরজন্য বেশিদিন সময় লাগবে না। এখন টেলিভিশনে আপনারা কৃষি সংবাদ শোনছেন। একটা কল সেন্টার আছে কল করছেন। তবে চাক্ষুষ দেখা, দেখে বিশ্বাস করা, সেই সুযোগটি খুব শিগগিরিই আপনাদের হাতে চলে আসবে। কৃষক-কৃষাণী সব ধরণের তথ্য যাতে পেতে পারে, সেই ব্যবস্থা করা হচ্ছে। যার যা দরকার সব ধরণের তথ্যই পাবেন’।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজাট বাংলাদেশ গড়ছেন উল্লেখ করে তিনি বলেন, ‘বাংলাদেশ অনেক আগেই ডিজিটাল হওয়া সম্ভব ছিলো। খালেদা জিয়া সরকারের সময় বাংলাদেশের ওপর দিয়ে আন্তর্জাতিক ফাইবার অপটিক ক্যাবল গেলে আমরা বিনা পয়সায় ইন্টারনেট সুবিধা পেতাম। তারা সেটা নিতে দেয়নি। আসলে মুর্খের কাছে অনেক সুযোগ ধরা দেয় না বা সুযোগ নিতে পারে না’।

সবজির দাম বৃদ্ধি সংক্রান্ত এক প্রশ্নে জাবাবে মতিয়া চৌধুরী বলেন, অতি বৃষ্টির কারণে সবজির বীজতলা নষ্ট হয়ে গেছে। এতে সবজি চাষ ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে অল্পদিনের মধ্যেই সবজির দাম স্বাভাবিক পর্যায়ে চলে আসবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এ সময় উপস্থিত ছিলেন- কৃষি সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ, এটুআই প্রকল্পের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ারসহ কৃষিমন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তারা।  

বাংলাদেশ সময়: ১২৩২ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৭ (আপডেট সময়: ১৪৪০ ঘণ্টা)
এসকে/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Alexa