ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

কৃষি

সম্পদহীনদের জন্য ভাসমান খাঁচায় মাছ চাষ পদ্ধতি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫২ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৭
সম্পদহীনদের জন্য ভাসমান খাঁচায় মাছ চাষ পদ্ধতি ভাসমান খাঁচায় মাছ চাষ পদ্ধতি- ছবি- শাকিল

ঢাকা: নিজের পুকুর নেই, জমি নেই কিংবা অর্থ নেই, তাতে কোনো অসুবিধা নেই। এমন সম্পদহীনদের জন্যই উদ্ভাবন করা হয়েছে ভাসমান খাঁচায় মাছ চাষ পদ্ধতি। এক্ষেত্রে নদী বা খালে এ খাঁচায় মাছ চাষ করে হওয়া যাবে স্বাবলম্বী।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত উন্নয়ন মেলায় গিয়ে এ পদ্ধতির প্রদর্শনী দেখা গেছে। মেহেরপুরের দারিদ্র্য বিমোচন সংস্থা (ডিবিএস) মেলায় তাদের স্টলে ককশিট দিয়ে একটি নদী বানিয়ে তাতেই দেখানো হচ্ছে কিভাবে ভাসমান খাঁচায় মাছ চাষ করা যায়।


 
সংস্থাটির কৃষিবিদ সাজিদুর রহমান বাংলানিউজকে বলেন, লোহার ফ্রেমের মধ্যে জাল দিয়ে একটি বাক্স আকৃতির খাঁচা তৈরি করা হয়। এর মধ্যে থাকে কয়েকটি আলাদা খোপ। এসব খোপের একেকটিতে একেক জাতের মাছ চাষ করা যায়। যা ঢাকনা দিতে ঢাকা থাকে। আর এই পুরো লোহার ফ্রেমে আটকানো জালের ভাসমান খাঁচাটি নদীর স্থির পানিতে বা খাল-বিলে সুবিধামত জায়গায় স্থাপন করেই চাষ শুরু করা যায় মাছ চাষ।
 
ডিবিএস’র প্রকল্পটি বাস্তবায়ন করছে পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের অর্থায়নে। কার্যক্রম চলছে মেহেরপুর, কুষ্টিয়া, ঝিনাইদহ ও চুয়াডাঙ্গায়। তবে দেশের যেকোনো এলাকার চাষি বা সামর্থ্যহীন যে কেউ চাইলেই তাকে প্রশিক্ষণ দেওয়া হবে। আর ওই চার জেলার বাসিন্দারা এ পদ্ধতিটি কাজে লাগাতে প্রশিক্ষণসহ পাবেন ঋণ সহায়তা।
 
মাচা পদ্ধতিতে ছাগল পালনে বাড়বে আয়

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৭
ইইউডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।