[x]
[x]
ঢাকা, শুক্রবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৪, ০৮ ডিসেম্বর ২০১৭

bangla news

মাচা পদ্ধতিতে ছাগল পালনে বাড়বে আয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১০-৩১ ২:৩৬:০২ পিএম
মাচা পদ্ধতিতে ছাগল পালন/ছবি: শাকিল

মাচা পদ্ধতিতে ছাগল পালন/ছবি: শাকিল

ঢাকা: কৃষি ব্যবস্থায় কারিগরি জ্ঞান ও প্রযুক্তির ব্যবহার ক্রমে বাড়ছে। এরই অংশ হিসেবে এবার চালু করা হচ্ছে মাচা পদ্ধতিতে ছাগল পালন। এতে একদিকে যেমন স্বাবলম্বী হবেন খামরি, অন্যদিকে উৎপাদনও বাড়বে।

পিকেএসএফ এর অর্থায়নে দেশব্যাপী এ পদ্ধতি বাস্তবায়নের দিকে যাচ্ছে বিভিন্ন উন্নয়নমূলক সংস্থা। মঙ্গলবার (৩১ অক্টোবর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আয়োজিত উন্নয়ন মেলায় গিয়ে এ তথ্য জানা যায়।
 
মাচা পদ্ধতিতে ছাগল পালন/ছবি: শাকিলমেলায় যশোরের জাগরণী চক্র ফাউন্ডেশন মাচা পদ্ধতিতে ছাগল পালনের একটি প্রদর্শনী করছে। সংস্থাটির কর্মকর্তা মো. মনির হোসেন জানান, পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন-পিকেএসএফের সহযোগিতায় এ প্রকল্প শিগগিরই নেওয়া হবে। এ পদ্ধতিতে ছাগলের জন্য মাচা আকৃতির ঘর তৈরি করে করা হবে। ছাগলের মল-মূত্র পড়বে নিচের মাটিতে। ফলে মাচায় থাকা ছাগল রক্ষা পাবে বিভিন্ন রোগ বালাই থেকে।
 
অন্যদিকে মাটিতে জমে থাকা মল থেকে জ্বালানি তৈরি করা যাবে। এছাড়া বিভিন্ন শাক-সবজি চাষেও এটি সার হিসেবে ব্যবহার হতে পারে।
 
বাংলাদেশের যে কোনো প্রান্তের কৃষক ইচ্ছে করলেই যশোরের এই প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ নিতে পারবেন। আর লোন পাবেন শুধু স্থানীয়রা। এক্ষেত্রে এক লাখ পর্যন্ত ঋণ দেওয়া হবে।
 
বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৭
ইইউডি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Alexa