ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সিকিউরিটিজ কন্সালট্যান্টস কারসাজি মামলার সাক্ষ্যগ্রহণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪২ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৭
সিকিউরিটিজ কন্সালট্যান্টস কারসাজি মামলার সাক্ষ্যগ্রহণ ..

ঢাকা: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সিকিউরিটিজ কন্সালট্যান্টসের শেয়ার কারসাজির মামলার সাক্ষ্যগ্রহণ শুরু হয়েছে। 

মামলার বিচারিক কার্যক্রম দীর্ঘদিন স্থগিত থাকার পর মঙ্গলবার (১০ অক্টোবর) বিশেষ ট্রাইবুন্যালে নতুন করে ফের সাক্ষ্যগ্রহণ শুরু হয়েছে।  

১৯৯৬ সালে পুঁজিবাজারে শেয়ার কারসাজির দায়ের হওয়া মামলায় মঙ্গলবার সাক্ষী আমিরুল ইসলাম চৌধুরী সাক্ষ্য দিয়েছেন বলে জানান বিএসইসির প্যানেল আইনজীবী মাসুদ রানা খান।


 
মামলার আসামিরা হলেন-সিকিউরিটিজ কন্সালট্যান্টসের তৎকালীন পরিচালক এমজি আজম চৌধুরী, মো. শহীদুল্লাহ ও অধ্যাপক মাহবুব আহমেদ। বর্তমানে তারা সবাই স্থায়ী জামিনে রয়েছেন।  

শেয়ার কারসাজির ঘটনায় ১৯৯৬ সালে এই তিনজনের বিরুদ্ধে ১৯৯৭ সালে ম্যাজিস্ট্রেট কোর্টে মামলা করা হয়। পরে ১৯৯৯ সালে তা মহানগর দায়রা জজ কোর্টে স্থানান্তর করা হয়।  

সর্বশেষ পুঁজিবাজার বিষয়ক ট্রাইবুন্যালে স্থানান্তর করা হয় ২০১৬ সালের ২৭ জানুয়ারি। তবে এখানে শুরু থেকেই উচ্চ-আদালতের নির্দেশে মামলার বিচারিক কার্যক্রম স্থগিত ছিল।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ১৯৯৬ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত সিকিউরিটিজ কন্সালট্যান্টসের পক্ষে পুঁজিবাজারকে অবৈধভাবে প্রভাবিত করেন আসামিরা।  

সিন্ডিকেটের মাধ্যমে তারা ডিভিপির মাধ্যমে ২ কোটি ৫০ লাখ টাকার লেনদেন দেখান। যা ছিল অনিষ্পন্ন। এমনকি এর কোনো রেকর্ডও ডিএসইতে নেই।  

১৯৬৯ সালের সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ অধ্যাদেশের সেকশন ১৭ (ই) (২) (৫) অনুযায়ী এ ধরনের আচরণ বেআইনি। একই সঙ্গে এই অধ্যাদেশের ২৪ ধারা অনুযায়ী তা শাস্তিযোগ্য অপরাধ।  
 
বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৭
এমএফআই/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।