ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

দাম বাড়ার কারণ জানে না তিন কোম্পানি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৫ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৭
দাম বাড়ার কারণ জানে না তিন কোম্পানি

ঢাকা: ১৯৯৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় রহিমা ফুড কোম্পানি। বর্তমানে ‘জেড’ ক্যাটাগরিতে রয়েছে। সর্বশেষ ৯ কার্যদিবসে (২১ সেপ্টেম্বর) কোম্পানির শেয়ারের দাম ছিলো ১৪৯ দশমিক ৭ টাকা। তা বেড়ে (০৫ অক্টোবর) বিক্রি হচ্ছে ১৭৮ দশমিক ৬০ টাকায়। কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ২৯ টাকা।

বৃহস্পতিবার (০৫) ডিএসইর ওয়েসবাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে।  

হঠাৎ কোম্পানিটির শেয়ারের দাম অস্বাভাবিক হারে বাড়ার পেছনে কোনো কারণ আছেন কিনা জানতে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কোম্পানি কর্তৃপক্ষকে চিঠি দিয়েছে।

কোম্পানি কর্তৃপক্ষও জানিয়েছে যে তাদের কাছে দাম বৃদ্ধির কোনো কারণ জানা নেই। নেই কোনো সংবেদনশীল তথ্যও।

দুর্বল মৌলভিত্তি সম্পূর্ণ এই কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে মাত্র ৯ দশমিক ৩০ শতাংশ শেয়ার। বাকি শেয়ারের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৫৭ দশমিক ১৬ শতাংশ, প্রাতষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২৮ দশমিক ৫৫ শতাংশ এবং বিদেশি বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৪ দশমিক ৯৯ শতাংশ শেয়ার। তারপরও অস্বাভাবিক হারে শেয়ারটির দাম বাড়ছে। বাজার সংশ্লিষ্টরা বলেছেন, শেয়ারটিতে কারসাজি হচ্ছে।

এর আগে একাধিক বার কোম্পানির শেয়ারের কারসাজি হয়েছে বলে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) জরিমানা করেছে বিনিয়োগকারী ও ব্রোকাজের হাউজ কর্তৃপক্ষকে।  

ঠিক একইভাবে সর্বশেষ ৬ কার্যদিবসে শাইনপুকুর সিরামিকের শেয়ারের দাম বেড়েছে ২ দশমিক ৭০ টাকা বা ১৭ দশমিক ৭৬ শতাংশ। এবং ২ কার্যদিবসে ফু-ওয়াং ফুডের শেয়ারের দাম বেড়েছে ৩ টাকা বা ১৫.৬২ শতাংশ।  

তিন কোম্পানির শেয়ারের দাম অস্বাবিক হারে বাড়ায় ডিএসই ও সিএসইর নজরে আসে। এরপর সিএসই শাইনপুকুরকে এবং ডিএসই ফু-ওয়াং ফুড ও রহিমা ফুডকে পৃথক ভাবে কারণ দর্শানোর নোটিশ পাঠায়। কিন্তু কোম্পানিগুলো সিএসই ও ডিএসইকে বুধবার (০৪)অক্টোবর জানিয়েছে, তাদের শেয়ার দর অস্বাভাবিক হারে বাড়ার পেছনো কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই।

বাংলাদেশ সময়: ১৩১৩ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০১৭
এমএফআই/বিএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।