ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

কৃষি

শুরু হলো মাসব্যাপী ইঁদুর নিধন অভিযান 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৪ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৭
শুরু হলো মাসব্যাপী ইঁদুর নিধন অভিযান  বক্তব্য রাখছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী/ছবি: জি এম মুজিবুর-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ‘ইঁদুর দমন করি, মাঠের ফসল ঘরে তুলি’ স্লোগান সামনে রেখে দেশব্যাপী শুরু হলো জাতীয় ইঁদুর নিধন অভিযান-২০১৭। আভিযান চলবে ৩ নভেম্বর পর্যন্ত। 

বুধবার (৪ অক্টোবর) বিকেলে রাজধানীর খামারবাড়ির আ কা মু গিয়াস উদ্দিন ‍মিলনায়তনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ সংরক্ষণ উইং পরিচালিত এ অভিযানের উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।       

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেন, টেলিভিশনে মিকি মাউস দেখে যতই আনন্দ পাওয়া যাক না কেন, ইঁদুরের সঙ্গে সখ্যতা বজায় রাখা সম্ভব নয়।

তাদের সঙ্গে বৈরী ভাব থাকবেই। ইঁদুর লাখ লাখ টন ফসল নষ্ট করছে। ক্ষেত-খামারের ইঁদুর দমনের সঙ্গে সঙ্গে আমাদের সমাজকে যেসব ইঁদুর কুরে কুরে খাচ্ছে তাদেরও দমন করা হবে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যে জানা যায়, ২০১৬ সালে নিধন করা হয়েছে ১ কোটি ১৮ লাখ ৪৫ হাজার ৯০৪টি ইঁদুর। এদের ‍আক্রমণ থেকে ফসল রক্ষা করা হয়েছে প্রায় ৮৯ হাজার মেট্রিক টন। এছাড়া গত ২০১৫ সালে এক কোটি ২৫ লাখ ৮৫ হাজার ১৮১টি ইঁদুর নিধন করা হয়েছিল। ফসল রক্ষা করা হয়েছিল প্রায় ৯৫ হাজার মেট্রিক টন ফসল।  
 
অনুষ্ঠানে ইঁদুর নিধন অভিযান-২০১৬ সালের জাতীয় পর্যায়ে তিন জন কৃষক, তিনটি জেলা, তিনজন উপ-সহকারী কর্মকর্তা, তিনটি শিক্ষা প্রতিষ্ঠান, তিনটি বেসরকারি প্রতিষ্ঠানকে ক্রেস্ট, সনদ ও নগদ অর্থ বিতরণ করা হয়।  

কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহর সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অভিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মো. গোলাম মারুফ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ সংরক্ষণ উইংয়ের উপ-পরিচালক জাকিয়া বেগম প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১৭
এএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।