ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

চুই মোটা যত, দাম তত!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২৮ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৭
চুই মোটা যত, দাম তত! খুলনার বাজারে বিক্রি হচ্ছে চুই ঝাল-ছবি-মানজারুল ইসলাম

খুলনার গল্লামারী কাঁচাবাজার থেকে: খুলনা অঞ্চলে খাবারে চুই ঝালের ব্যবহার বেশ জনপ্রিয়। বৃহত্তর খুলনা বা যশোর জেলায় বিশেষ করে গ্রাম অঞ্চলে এটি খুবই জনপ্রিয় হলেও শহরেও এর কদর তুঙ্গে। বলতে গেলে ভোজনবিলাসীরা চুই ঝাল ছাড়া মাংস রান্নার কথা ভাবতেই পারেন না। চুই ঝালের সুঘ্রাণ মাংসকে করে তোলে অতুলনীয় সুস্বাদু। আসন্ন কোরবানিকে সামনে রেখে দাম বাড়ছে এই মসলাটির।

খুচরা ও পাইকারি ব্যবসায়ীরা জানান, চুই ঝাল যত মোটা হবে তত বেশি দামে বিক্রি হচ্ছে।  

শুক্রবার (১১ আগস্ট) সকালে খুলনার গল্লামারী কাঁচাবাজারে চুই ঝাল ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

 

চুই বিক্রেতা মাসুম বলেন, খুলনাঞ্চলের চুই কেজি প্রতি ৩শ’ থেকে ৮শ’ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। যে চুই যত মোটা তার দাম তত বেশি।  

একই বাজারের ব্যবসায়ী ইকরাম বলেন, আমরা ফুলতলা, ডুমুরিয়া ও সাতক্ষীরা অঞ্চলের চুই বেশি বিক্রি করি। এ চুইয়ের স্বাদ আলাদা। প্রকারভেদে কেজি প্রতি ৫শ’ থেকে ৮শ’ টাকায় বিক্রি হচ্ছে।  

তিনি জানান, কোরবানিতে এ চুইয়ের দাম আরও বাড়বে।  

খুলনার বাজারে বিক্রি হচ্ছে চুই ঝাল-ছবি-মানজারুল ইসলামপাইকারি বিক্রেতা আব্দুল্লাহ জানান, খুলনাঞ্চলে চুই চাষে বেশ সাড়া পড়েছে। পাহাড়ি এলাকায় চুই প্রাকৃতিকভাবেই জন্মে। তবে খুলনাঞ্চলে চুইয়ের আবাদ করতে হয়। শুকনো এবং কাঁচা উভয় অবস্থায় চুই বিক্রি হয়। শাখা-ডাল থেকে শিকড়ের ডালে ঝাল বেশি হয় বলে এর দামও একটু বেশি। শুকনো চুইয়ের দাম কাঁচা অবস্থার চেয়ে আরও ২-৩ গুণ বেশি।  

নাসির নামের এক ক্রেতা বলেন, খুলনাঞ্চলের চুই সারাদেশে জনপ্রিয়তা অর্জন করেছে। অনেক হোটেলে চুই দেওয়া খাবার পরিবেশন করা হয়। সেসব হোটেলে ভিড়ও বেশি। হোটেলে চুইয়ের চাহিদা বেশি হওয়ায় সাধারণ ক্রেতাদের বেশি দাম দিয়ে কিনতে হচ্ছে।  

কেওড়া ক্যাফে অ্যান্ড রেস্টুরেন্টের মালিক শরিফুল ইসলাম হিরণ বলেন, চুই ঝাল ছাড়া মাংস খেতে চায় না ক্রেতারা। খাবারের মেন্যুতে কোনো না কোনোভাবে চুই থাকলে তারা খুশি হন। যে কারণে ভোজনবিলাসীদের চাহিদা মেটাতে আমরা সব ধরনের মাংসে চুই ঝাল রাখি।  

**দিনাজপুরে কাঁচাবাজারে আগুন!

বাংলাদেশ সময়: ১১৩১ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৭
এমআরএম/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।