ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

পশুরহাটে সাহসী নারী ক্রেতারা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৫ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৮
পশুরহাটে সাহসী নারী ক্রেতারা পশুরহাটে সাহসী নারী ক্রেতারা। ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: তিন পরিবারের তিনজনই মহিলা। ভাগাভাগিতে গরু কোরবানি দেবেন এবারের ঈদে। ব্যাগ ভর্তি লাখ টাকা নিয়ে তাই চলে এসেছেন সাগরিকা পশুরহাটে গরু কিনতে।  

নগরের পাহাড়তলী থানার সাগরিকা গরুর হাট থেকে একটু দূরে মূল সড়ক। মিরসরাই ছড়াকুল থেকে নূর হোসেন (৫০) ৪ মণ ওজনের একটি গরু বিক্রির উদ্দেশ্যে দাঁড়িয়ে আছেন।

সেখানে ওই তিনজন মহিলা রহিমা বেগম (৪৫), আয়েশা (৪০) ও শাহিনা (৩৫) গরুটি দরদাম করছেন। নূর হোসেন গরুটির দাম দিয়েছেন এক লাখ ২০ হাজার টাকা।
কিন্তু তাদের বাজেট এক লাখ টাকা হওয়ায় ওই গরুটি আর নেওয়া সম্ভব হয়নি।

মূল বাজারে যাওয়ার আগে কথা হয় তাদের সঙ্গে। পাহাড়তলী থানার সাগরিকা এলাকার তাদের বাসা। তারা ভাড়া বাসায় থাকেন। স্বামীরা কাজে ব্যস্ত থাকায় তিনজনই চলে এসেছেন গরু কিনতে।  
 পশুরহাটে মালা বিক্রির ধুম পড়েছে।  ছবি: সোহেল সরওয়াররহিমা বেগম বাংলানিউজকে বলেন, আমরা তিনজনই একই এলাকায় থাকি। ভাগাভাগিতে এবারে গরু কোরবানি দেবো। বাজেট এক লাখ টাকার মধ্যে। তাই বাজারে এসেছি গরু কিনতে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মেয়েদেরকে এতো ছোট ভাবার কারণ নেই। পুরুষরা পারলে, আমরা কেন পারবো না? আসলে সবকিছুর জন্য সাহস ও প্রত্যয় লাগে।

মালা বিক্রির ধুম

গরু কিনে অনেকে গলায় মালা পরান। তাই বিভিন্ন পশুরহাটে মালা বিক্রির ধুম পড়েছে। সাগরিকা হাটেও দেখা গেছে মৌসুমি মালা বিক্রেতাদের। কাপড়ের তৈরি এসব মালা বিক্রি হচ্ছে বেশি। প্রতিটি মালার দাম ৪০-৫০ টাকার মধ্যে।

পাহাড়তলী এলাকা থেকে মালা বিক্রি করতে আসা ১০ বছর বয়সী রানা বাংলানিউজকে বলেন, ঘরে মা-বোনেরা গার্মেন্টসের ছেঁড়া কাপড় দিয়ে এসব মালা তৈরি করছে। প্রতিদিন ১০/২০টা পর্যন্ত মালা বিক্রি হচ্ছে।  

মো. সাগর (৩০) নামে একজন বলেন, প্রতিটি ৫০ টাকায় বিক্রি করতে পারলে ৩০ টাকা লাভ থাকছে। কারণ একটি মালা তৈরি করতে খরচ পড়ে সর্বোচ্চ ২০ টাকা।  

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৮
জেইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।