ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বাংলা ভাষার বিকাশ ঘটে হাজার বছর আগে

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৭ ঘণ্টা, মে ২৬, ২০১৮
বাংলা ভাষার বিকাশ ঘটে হাজার বছর আগে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির (পিইউডিএস) উদ্যোগে ‘পিইউডিএস ডিবেট ম্যাটেরিয়াল ওয়ার্কশপ’

চট্টগ্রাম: হাজার বছর আগে বাংলা ভাষার বিকাশ ঘটে বলে মন্তব্য করেছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী ও শিক্ষায় একুশে পদকপ্রাপ্ত প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন।

সম্প্রতি নগরের প্রবর্তক মোড়স্থ প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির (পিইউডিএস) উদ্যোগে ‘পিইউডিএস ডিবেট ম্যাটেরিয়াল ওয়ার্কশপ’ এ প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ড. অনুপম সেন বলেন, ‘বাংলা ভাষা ও সাহিত্যের আদিতম নিদর্শন হলো বৌদ্ধচর্যা ও দোঁহা।

১৯০৭ সালে পণ্ডিত হরপ্রসাদ শাস্ত্রী নেপালের রাজদরবার থেকে এই বৌদ্ধচর্যা ও দোঁহা আবিষ্কার করেন। এর কয়েক বছর পরে তিনি তা প্রকাশ করলে দাবি ওঠে এর ভাষা উড়িয়া বা অসমিয়া ইত্যাদি।
কিন্তু বাঙালি পণ্ডিত ড. সুনীতি কুমার চট্টোপাধ্যায়, ড. মুহাম্মদ শহীদুল্লাহ প্রমুখ তাদের পরিশ্রমি বিশ্লেষণ ও ব্যাখ্যার মাধ্যমে প্রমাণ করেন বৌদ্ধচর্যা ও দোঁহার ভাষা বাংলা। ফলে প্রমাণিত হয় বাংলা ভাষার বিকাশ ঘটে হাজার বছর আগে। ’

ডিবেটিং সোসাইটির সদস্যদের নিয়ে দুইমাস ব্যাপি চলমান ওয়ার্কশপে পৃথিবীর বিভিন্ন ভাষার উদ্ভব ও বিকাশ সম্পর্কে বিশদ বর্ণনা করে তিনি আরও বলেন, ‘বাংলা, হিন্দি, ইংরেজি, লাতিন, ফারসি প্রভৃতি ভাষা ইন্দো-ইউরোপীয় ভাষা পরিবারের অন্তর্গত। ১৭৮৪ সালে এশিয়াটিক সোসাইটি অব বেঙ্গলের প্রতিষ্ঠাতা স্যার উইলিয়াম জোন্সকে ইন্দো-ইউরোপীয় ভাষার আবিষ্কারক চিহ্নিত করে। উইলিয়াম জোন্স ইংরেজি, ফারসি, ফরাসি, জার্মান, সংস্কৃত ও বাংলাসহ পৃথিবীর অনেক ভাষা জানতেন। তিনি ইউরোপীয় ও ভারতীয় ভাষার মধ্যে গভীর মিল বা সম্পর্ক আবিষ্কার করেন। যা পরবর্তীতে ইন্দো-ইউরোপীয় ভাষা নামে পরিচিত হয়। ’

উইলিয়াম জোন্স কর্তৃক ফারসি ও সংস্কৃত ভাষার সাহিত্যকর্ম ইংরেজিতে অনূদিত হওয়ার বিষয়টিও তুলে ধরেন তিনি।

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির মডারেটর সাইফুদ্দিন মুন্নার সঞ্চালনায় ওয়ার্কশপে মডারেটর সঞ্জয় বিশ্বাস, নিলুফার ইয়াসমিন, হিল্লোল সাহা, কানিজ ফাতেমা প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১২১৭ ঘণ্টা, মে ২৫, ২০১৮

এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।