ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

দেশের অর্থনীতির চাকা সচল রাখতে কর্ণফুলী বাঁচাতে হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৬ ঘণ্টা, মার্চ ২২, ২০১৮
দেশের অর্থনীতির চাকা সচল রাখতে কর্ণফুলী বাঁচাতে হবে ‘কর্ণফুলী নদী বাংলাদেশের অর্থনীতির প্রাণকেন্দ্র: দখল, দূষণরোধসহ সচল ও পরিবেশবান্ধব কর্ণফুলী’ শীর্ষক সেমিনারে বক্তব্য রাখেন কমডোর জুলফিকার আজিজ ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: কর্ণফুলীকে দেশের অর্থনীতির হৃদপিণ্ড আখ্যায়িত করে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান বলেছেন, দেশের অর্থনীতির চাকা সচল রাখতে কর্ণফুলীকে বাঁচিয়ে রাখতে হবে।

বৃহস্পতিবার দুপুরে শহীদ মো. ফজলুর রহমান মুন্সী অডিটরিয়ামে অনুষ্ঠিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ‘কর্ণফুলী নদী বাংলাদেশের অর্থনীতির প্রাণকেন্দ্র: দখল, দূষণরোধসহ সচল ও পরিবেশবান্ধব কর্ণফুলী’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে বন্দর কর্তৃপক্ষ।

বন্দর চেয়ারম্যান বলেন, ১৮৮৭ সাল থেকে কর্ণফুলী নদী ব্যবহার করছে চট্টগ্রাম বন্দর। নদীর দৈর্ঘ্য বেশি না হলেও ব্যবসা-বাণিজ্যে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

তিনি জানান, এ নদীকে কেন্দ্র করে বন্দরে প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে পণ্য নিয়ে প্রায় তিন হাজার বিদেশি জাহাজ আসে। বিশ্বের শীর্ষ ১০০ বন্দরের মধ্যে চট্টগ্রাম বন্দরের অবস্থান ৭১ তম। খুব অল্প সময়ে এ স্থানে আসতে সক্ষম হয়েছে এ বন্দর।

সেমিনারে কর্ণফুলীর দখল-দূষণ নিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম সরকারি হাজি মুহাম্মদ মহসিন কলেজের সহযোগী অধ্যাপক মো.ইদ্রিস আলী।

‘কর্ণফুলী নদী বাংলাদেশের অর্থনীতির প্রাণকেন্দ্র: দখল, দূষণরোধসহ সচল ও পরিবেশবান্ধব কর্ণফুলী’ শীর্ষক এ সেমিনার।  ছবি: বাংলানিউজ

বন্দরের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মো. জাফর আলমের সঞ্চালনায় উন্মুক্ত আলোচনায় অংশ নেন বন্দরের চিফ হাইড্রোগ্রাফার কমান্ডার আরিফুর রহমান, পরিচালক (নিরাপত্তা) লে. কর্নেল আবদুল গাফফার প্রমুখ।

বাংলাদেশ সময়:১৬৩৬ঘণ্টা, মার্চ ২২, ২০১৮ 

এমইউ/টিসি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।