ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মাস্টারদা সূর্য সেনের জন্মদিন আজ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১৯ ঘণ্টা, মার্চ ২২, ২০১৮
মাস্টারদা সূর্য সেনের জন্মদিন আজ গত ১৬ জানুয়ারি বিকেল পৌনে চারটায় রাউজান বিশ্ববিদ্যালয় কলেজ গেটের পাশে মাস্টারদা সূর্য সেনের আবক্ষমূর্তিতে শ্রদ্ধা জানান ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি।

চট্টগ্রাম: ব্রিটিশবিরোধী আন্দোলনের নায়ক, অগ্নিযুগের বিপ্লবী মাস্টারদা সূর্য সেনের জন্মদিন আজ। ১৮৯৪ সালের এ দিনে চট্টগ্রাম জেলার রাউজান থানার নোয়াপাড়া গ্রামে জন্মেছিলেন এ বীর। তার নেতৃত্বে সশস্ত্র যুদ্ধের মাধ্যমে কয়েকদিনের জন্য চট্টগ্রামকে ব্রিটিশ শাসন থেকে মুক্ত ছিল।

১৯৩৪ সালের ১২ জানুয়ারি ব্রিটিশ সরকার এ বাঙালি বিপ্লবীর ফাঁসি দিয়েছিল চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে।

সূর্য সেনের পুরো নাম সূর্যকুমার সেন।

ডাকনাম ছিল কালু। নিজের কর্মকীর্তির জন্য তিনি বিশ্বব্যাপী মাস্টারদা নামে সমধিক পরিচিত।
 

সূর্য সেনের বাবা রাজমনি সেন, মা শশী বালা সেন। রাজমনি সেনের দুই ছেলে আর চার মেয়ে। সূর্য সেন পরিবারের চতুর্থ সন্তান। দুই ছেলের নাম সূর্য ও কমল। চার মেয়ের নাম বরদাসুন্দরী, সাবিত্রী, ভানুমতী ও প্রমিলা। শৈশবে বাবা-মাকে হারিয়ে সূর্য সেন কাকা গৌরমনি সেনের কাছে মানুষ হয়েছেন।

রাউজানে সূর্য সেন স্মৃতি পাঠাগার

ব্রিটিশবিরোধী আন্দোলনের এ নায়কের নামে কলকাতা মেট্রো বাঁশদ্রোণী স্টেশনটির নামকরণ করেছে। তার সম্মানে ঢাকা বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে একটি করে আবাসিক হলের নামকরণ করা হয়। চট্টগ্রামের জেএম সেন হলের সামনে স্থাপন করা হয়েছে আবক্ষমূর্তি।

রাউজানে সম্প্রতি চালু করা হয়েছে সূর্য সেন স্মৃতি পাঠাগার। গত ১৬ জানুয়ারি বিকেল পৌনে চারটায় রাউজান বিশ্ববিদ্যালয় কলেজ গেটের পাশে মাস্টারদা সূর্য সেনের আবক্ষমূর্তিতে শ্রদ্ধা জানান ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। সূর্য সেনের জন্মভিটিতেও রয়েছে নানা স্থাপনা। সংরক্ষণ করা হয়েছে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে সূর্য সেনের ফাঁসির মঞ্চটি।

রাউজানে সূর্য সেন স্মৃতি পাঠাগার

এদিকে সূর্য সেনের জন্মদিন উপলক্ষে বৃহস্পতিবার সকালে রাউজান বিশ্ববিদ্যালয় কলেজ গেটের পাশে মাস্টারদা সূর্য সেনের আবক্ষমূর্তিতে সূর্য সেন স্মৃতি পরিষদ, আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পুষ্পমাল্য অর্পণ করেন। এসময় সূর্য স্মৃতি পরিষদের সভাপতি শ্যামল পালিতের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন রাউজান থানা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মো.কামাল উদ্দিন, আওয়ামী লীগ নেতা আনোয়ারুল ইসলাম, পৌর প্যানেল মেয়র বশির উদ্দিন খান, জমির উদ্দিন পারভেজ ও চেয়ারম্যান বিএম জসিম উদ্দিন।  

অপরদিকে রাউজান নোয়াপাড়া মাস্টারদা সূর্য সেন কিন্ডার গার্টেন স্কুলে জন্মদিন উপলক্ষে কেক কাটা হয়। স্কুলের শিক্ষার্থীদের মধ্যে মিষ্টি বিতরণ করা হয়। এসময় সূর্য সেন স্মৃতি পরিষদের সভাপতি শ্যামল পালিত ও স্থানীয় চেয়ারম্যান দিদারুল আলম উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১০৩৫ ঘণ্টা, মার্চ ২২, ২০১৮

এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।