ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

আন্তর্জাতিক পরিমণ্ডলে নৌবাহিনীর পরিচিতি বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৩ ঘণ্টা, মার্চ ২১, ২০১৮
আন্তর্জাতিক পরিমণ্ডলে নৌবাহিনীর পরিচিতি বেড়েছে আন্তর্জাতিক পরিমণ্ডলে নৌবাহিনীর পরিচিতি বেড়েছে, ছবি: সোহেল সরওয়ার, বাংলানিউজ

চট্টগ্রাম: আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশ নৌবাহনীর পরিচিতি অনেক বেড়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার দুপুরে বিএনপি ডকইয়ার্ডে ন্যাশনাল স্ট্যান্ডার্ট প্রদানকালে প্রধানমন্ত্রীর ভাষণে এ মন্তব্য করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, নৌবাহিনীর জাহাজ বিভিন্ন দেশে আন্তর্জাতিক মহড়ায় অংশ নিচ্ছে এবং নিজেরাও সফলভাবে মহড়ার আয়োজন করছে। উপমহাদেশে কেবল বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজই ভূ-মধ্যসাগরে মাল্টিন্যাশনাল মেরিটাইম টাস্কফোর্সের আওতায় সফলভাবে নিয়োজিত থেকে সারাবিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করছে।

বিএন ডকইয়ার্ডে ন্যাশনাল স্ট্যান্ডার্ট প্রদানকালে প্রধানমন্ত্রী ।  ছবি: সোহেল সরওয়ার, বাংলানিউজ

প্রতিবেশি দেশের সঙ্গে শান্তিপূর্ণভাবে সমুদ্রসীমা নির্ধারণের ফলে প্রাকৃতিক সম্পদে ভরা বিশাল সমুদ্র এলাকা অর্জন হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এই সমুদ্র সম্পদকে দেশের অর্থনৈতিক উন্নয়ন এবং ব্লু-ইকনোমির বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নে নৌবাহিনীকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

তিনি বলেন, দেশের বাণিজ্যের ৯০ শতাংশের বেশি সমুদ্র পথে পরিবাহিত হয়। বিশাল এ সমুদ্র এলাকার সুষ্ঠু পরিবেশ ও নিরাপত্তা নিশ্চিতে নৌবাহিনী সফলভাবে দায়িত্ব পালন করছে। সমুদ্র ও উপকূলীয় এলাকায় মানব পাচার, চোরাচালান রোধ, জেলেদের নিরাপত্তা, বাণিজ্যিক জাহাজের নিরাপদ যাতায়াত নিশ্চিতে করাসহ অর্থনৈতিক উন্নয়নে নৌবাহিনীর ভূমিকা প্রশংসনীয়।

বিএন ডকইয়ার্ডে ন্যাশনাল স্ট্যান্ডার্ট প্রদানকালে প্রধানমন্ত্রী ।  ছবি: সোহেল সরওয়ার, বাংলানিউজ

এর আগে সকাল সাড়ে ১১টায় বাংলাদেশ নেভাল একাডেমিতে বঙ্গবন্ধু কমপ্লেক্সের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠান শেষে হেলিকপ্টারযোগে পটিয়া যাওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। সেখানে একটি জনসভায় দেশ ও জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন তিনি।

বুধবার সকালে নেভাল একাডেমিতে পৌঁছলে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান নৌবাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ। অনুষ্ঠানে স্থানীয় সংসদ সদস্য, সেনা ও বিমানবাহিনী প্রধান, নৌ সদরদফতরের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৩৫০ঘণ্টা, মার্চ ২১, ২০১৮

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।