ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

কারাগারে এমপি মাহজাবিনের প্রতিষ্ঠানের পরিচালক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩২ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৮
কারাগারে এমপি মাহজাবিনের প্রতিষ্ঠানের পরিচালক

চট্টগ্রাম: বেসিক ব্যাংকের ১৪১ কোটি টাকা আত্মসাতের অভিযোগে দুদকের দায়ের করা মামলায় জাতীয় পার্টির (জাপা) সংসদ সদস্য মাহজাবিন মোরশেদের মালিকানাধীন প্রতিষ্ঠানের পরিচালক সৈয়দ মোজাফফর আহমেদকে(৫৯) কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত।

নগরীর ডবলমুরিং থানায় দায়ের করা একটি মামলায় সোমবার তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন চট্টগ্রাম মহানগর দায়রা জজ আদালতের ভারপ্রাপ্ত বিচারক ফারুক আহমেদ।

আদালত সূত্রে জানা গেছে, সোমবার চট্টগ্রাম মহানগর দায়রা জজ আদালতে আত্মসমর্থন করে জামিন আবেদন করলে তা নামঞ্জুর করে আইজি নেভিগেশনের পরিচালক মোজাফফর আহমেদকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন আদালত।

দুদুকের পিপি কাজী ছানোয়ার আহমেদ লাভলু বাংলানিউজকে বলেন, সোমবার আত্মসমর্থন করে আদালতে জামিন আবেদন করেন মোজাফফর। আদালত তার আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

 

তিনি জানান, মাহজাবিন মোরশেদ ও বেসিক ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক কাজী ফখরুল ইসলাম (৬০) একই মামলার আসামি।

জানা গেছে, বেসিক ব্যাংকের পৌনে তিন’শ কোটি টাকা আত্মসাতের অভিযোগে জাতীয় পার্টির সংসদ সদস্য বেগম মাহজাবিন মোরশেদ এবং তার স্বামী মোরশেদ মুরাদ ইব্রাহিমের বিরুদ্ধে পৃথক দুটি মামলা দায়ের করে দুদক।  

মামলা দু’টিতে বেসিক ব্যাংকের সাবেক দুই ব্যবস্থাপনা পরিচালকসহ (এমডি) আরও তিনজনকে আসামি করা হয়। চলতি বছরের ১০ জানুয়ারি নগরীর ডবলমুরিং থানায় মামলা দুটি দায়ের করেন ‍দুর্নীতি দমন কমিশনের (দুদক) সহকারী পরিচালক সিরাজুল ইসলাম।

পারিবারিক প্রতিষ্ঠান আইজি নেভিগেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে মাহজাবিন মোরশেদ (৪৮) এবং ক্রিস্টাল স্টিল অ্যান্ড শিপ ব্রেকিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে মোরশেদ মুরাদ ইব্রাহিমকে (৫১) মামলায় আসামি করা হয়েছে।  দু’জন স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে বেসিক ব্যাংক থেকে ঋণ নিয়েছিলেন।

২০১০ সালে আইজি নেভিগেশন লিমিটেডের নামে বেসিক ব্যাংক থেকে ১৪১ কোটি ১ লাখ ৪৬ হাজার ১০৫ টাকা ১১ পয়সা ঋণের অর্থ আত্মসাতের অভিযোগ আনা হয়েছে এজাহারে। এতে মাহজাবিন মোরশেদের সঙ্গে আসামি হয়েছেন একই প্রতিষ্ঠানের পরিচালক সৈয়দ মোজাফফর আহমেদ (৫৯) এবং বেসিক ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক কাজী ফখরুল ইসলাম (৬০)।

অপর মামলায় ২০০৯ সালে ক্রিস্টাল স্টিল এন্ড শিপ ব্রেকিংয়ের নামে বেসিক ব্যাংক থেকে ১৩৪ কোটি ৯৩ লাখ ৬৬ হাজার ১৮৫ টাকা ১৭ পয়সা ঋণের অর্থ আত্মসাতের অভিযোগ আনা হয়েছে।   এই মামলায় মোরশেদ মুরাদ ইব্রাহিমের সঙ্গে আসামি হয়েছেন বেসিক ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক একেএম সাজেদুর রহমান (৬৩)।

পৃথকভাবে ঋণ নিয়ে আত্মসাতের অভিযোগে দায়ের হওয়া মামলা দুটি দণ্ডবিধির ৪০৯ ও ৪২০ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় আসামিদের বিরুদ্ধে উভয় এজাহারে অভিযোগ আনা হয়েছে।

চট্টগ্রাম মহানগর জাতীয় পার্টির সভাপতি মাহজাবিন মোরশেদ সংরক্ষিত নারী আসনে ২০১৪ সালে দ্বিতীয় বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন। তাঁর স্বামী মোরশেদ মুরাদ ইব্রাহিম দলটির কেন্দ্রিয় ভাইস চেয়ারম্যান ও চট্টগ্রাম চেম্বারের সাবেক সভাপতি।

বাংলাদেশ সময়: ১৯৩১ঘণ্টা, মার্চ ১৯, ২০১৮

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।