ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ইডিইউতে ‘অডিট’ বিষয়ে সেমিনার অনুষ্ঠিত

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৮ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৮
ইডিইউতে ‘অডিট’ বিষয়ে সেমিনার অনুষ্ঠিত ইডিইউতে ‘অডিট’ বিষয়ে সেমিনার অনুষ্ঠিত

চট্টগ্রাম: বিশ্বের সব বড় কোম্পানি এখন নিজেদের ছাড়িয়ে যাওয়ার প্রতিযোগিতায়। বছরে কত টাকা আয় হল, চাহিদা অনুযায়ী মুনাফা পাওয়া গেল কি না কিংবা হিসেব-নিকেশের আদ্যোপান্ত নিয়ে সামনে এগিয়ে যাওয়ার নিত্য-নতুন পরিকল্পনা সাজাতে ব্যস্ত আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলো।

তবে চাইলেই কি কোটি টাকার কোম্পানির সফলতা আর ব্যর্থতার হিসেব সহজে খুঁজে বের করা যায়? আর্থিক বিবরণপত্রে গাণিতিক অঙ্কের নির্ভুল নিরীক্ষা নিশ্চিত করার বাস্তবমুখী নানা জ্ঞান নিয়ে চট্টগ্রামের ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে (ইডিইউতে) অনুষ্ঠিত হল দিনব্যাপী সেমিনার।

সম্প্রতি নগরীর খুলশী পূর্ব নাসিরাবাদের ইডিইউর স্থায়ী ক্যাম্পাসে স্কুল অব বিজনেস ‘নিরীক্ষণ ও দায়বদ্ধতা’ শীর্ষক এই সেমিনারের আয়োজন করে।

এতে শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষকরাও অংশ নেন।

অনুষ্ঠানে অতিথির বক্তব্যে অভিজ্ঞতা তুলে ধরতে গিয়ে চট্টগ্রাম বন্দরের প্রধান নিরীক্ষক মোহাম্মদ রফিকুল আলম বলেন, ব্যক্তিগত ও পাবলিক উভয় সেক্টরে প্রতিষ্ঠানকে এগিয়ে নিতে হলে চাই নিরীক্ষার মাধ্যমে আর্থিক হিসাব নিকাশ পর্যালোচনা।

তিনি বলেন, নিরীক্ষণে কাজের বাস্তব ও স্বচ্ছ প্রতিফলন ঘটিয়ে কোম্পানির অতীত ও বর্তমান অবস্থান নির্ধারণ করা জরুরি। বিদ্যমান নীতিমালা ও সম্পাদিত কাজের ভিতর কতটুকু সঙ্গতি রয়েছে তাও নিশ্চিত করতে হবে।  

কবির সিকিউরিটিজ লিমিটেডের সিইও শহীদুল হক বলেন, আর্থিক বিবরণপত্রে গাণিতিক শুদ্ধতা ও নির্ভরতা বাড়াতে আভ্যন্তরীন নিরীক্ষার দিকে গুরুত্ব বাড়াচ্ছে বর্তমান সময়ের কোম্পানিগুলো। প্রাতিষ্ঠানিক বিধিমালা, প্র্যাকটিস কোড, মূলনীতি অটুট রাখার ক্ষেত্রে নিরীক্ষণ নিশ্চিত করার কোনও বিকল্প নেই।

সেমিনারে ইডিইউর উপাচার্য প্রফেসর মুহাম্মদ সিকান্দার খান এ ধরনের আয়োজনের প্রশংসা করে বলেন, অডিটর হচ্ছেন প্রতিষ্ঠানের প্রাণ। তাঁকে একটি কোম্পানির চোখ ও কান বলা যায়। প্রশাসনিক কাঠামোতে সম্পদ ব্যবহারের স্বচ্ছতা ও দায়িত্বের নিশ্চয়তা দানের জন্য নিরীক্ষণ কার্যক্রমকে ঢেলে সাজাতে হবে।

পাঠ্যবই ও সিলেবাসের বাইরে শিক্ষার্থীদের বাস্তব জ্ঞানের সঙ্গে সমন্বয় ঘটাতে এই  সেমিনারের আয়োজন করা হয়েছে বলে জানান স্কুল অব বিজনেসের লেকচারার ফাহমিদা আকতার।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ট্রেজারার প্রফেসর সামস-উদ- দোহা, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সজল বড়ুয়া, অ্যাসোসিয়েট ডিন ড. মোহাম্মদ রকিবুল কবির প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৪৮ঘণ্টা, মার্চ ১৯, ২০১৮

এমইউ/টিসি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।