ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ভাষা সংগ্রামের চেতনায় অর্জিত হয় বাংলাদেশের স্বাধীনতা

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৮
ভাষা সংগ্রামের চেতনায় অর্জিত হয় বাংলাদেশের স্বাধীনতা ভাষা সংগ্রামের চেতনায় অর্জিত হয় বাংলাদেশের স্বাধীনতা

চট্টগ্রাম: বাঙালির ভাষা-সংস্কৃতির উপর আগ্রাসনের প্রতিবাদে বাঙালি জেগে উঠেছিল উল্লেখ করে একুশের পদকপ্রাপ্ত ও আন্তর্জাতিক সমাজবিজ্ঞানী, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন বলেছেন, তার প্রতিবাদী ধারায় মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হয়। 

দুঃখ প্রকাশ করে তিনি বলেন, উচ্চ আদালতের বিচার প্রতিনিধিগণ বিচারের রায় বাংলার দিলে তা সবাই বুঝতো। যদি তারা না করেন তাঁরা একুশের চেতনার পরিপন্থি।

মনে রাখতে হবে একুশের বইমেলা কোন আনুষ্ঠানিকতা বা বই বেচাকেনার হাট নয়, এই বইমেলা বাঙালি জাতিসত্তার বাতিঘর।

বুধবার বিকেলে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ডিসি হিলে ৯ দিনের একুশে বইমেলার তৃতীয় দিনের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

শিশুতোষ কিশোররা অপরাধ প্রবণ হয়ে উঠেছে মন্তব্য করে ড. অনুপম সেন বলেন, তাদের অভিভাবকরা সন্তানদের মোটরবাইক ও দামি সেলফোন তুলে দিচ্ছে। এটা সমাজ বিচ্ছিন্ন আত্মকেন্দ্রিক অভিভাবকদের উদাসীনতা। এর কুফল তাদের ভোগ করতেই হবে।  

মুখ্য আলোচকের ভাষণে বরণ্য বুদ্ধিজীবি, কবি ও সাংবাদিক অরুণ দাশগুপ্ত বলেন, একুশ শুধু একটি তারিখ নয়, এটি সকল ভাষার মর্যাদার অংশীদার। এই দিনটি বিশ্ব সভ্যতার অহংকার। আমাদের নিজের উৎসের নির্যাস সংগ্রহ করতে হবে মাটি থেকেই। মাটির গন্ধমাখা আঞ্চলিক ভাষা বাঙালির ঐতিহ্যের সম্পদ।

সভাপতির বক্তব্যে মেলা পরিষদের মহাসচিব নিয়াজ মোর্শেদ এলিট বলেন, জ্ঞান ও প্রযুক্তি নির্ভর সমাজ বির্নিমানে একটি ভাল বইয়ের কোন বিকল্প নেই। তাই একুশের বইমেলা বাঙালির শুদ্ধ মননের প্রতীক। এই বইমেলা জাতিসত্তাকে জাগ্রত করে সত্য ও সুন্দরকে প্রকাশিত করবে।

একুশ মেলা পরিষদের যুগ্ম মহাসচিব খোরশেদ আলমের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে নগর আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য ও জামালখান ওয়ার্ডের সাবেক কাউন্সিলর প্রকৌশলী বিজয় কুমার চৌধুরী কিষাণ, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সাবেক সভাপতি রিয়াজ হায়দার, মেলার সহযোগী প্রতিষ্ঠান ফার্মিক গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ডা. আহমেদ রবিন ইস্পাহানী, মহিউদ্দিন মঈনুল আলম, নগর যুবলীগের সদস্য লিটন রায় চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন।

শুক্রবার সকাল ৯টায় থেকে ডিসি হিল মেলা প্রাঙ্গনে শিশু কিশোর চিত্রাংকন ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বিকেল ৫টায় একুশের মঞ্চে স্মৃতিচারণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

বাংলাদেশ সময়: ২০১৩ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৮
এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।