ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

স্থবিরতার অবসান, ইসলামিয়া কলেজে নতুন অধ্যক্ষ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১১ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৭
স্থবিরতার অবসান, ইসলামিয়া কলেজে নতুন অধ্যক্ষ

চট্টগ্রাম: চার মাসের অস্থিরতা ও স্থবিরতা কাটিয়ে নগরীর সদরঘাটের ইসলামিয়া কলেজে নতুন অধ্যক্ষ নিয়োগ দেয়া হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্দেশনা মোতাবেক কলেজের ইসলামের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক মো. মোস্তফা মোর্শেদকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পালনের নির্দেশনা দিয়েছেন জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরী।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বেসরকারি কলেজ শিক্ষকদের চাকুরির শর্তাবলী রেগুলেশন ২০১৫ এর ধারা অনুযায়ী ১৯ নভেম্বর এ সংক্রান্ত একটি আদেশ জারি করেন জেলা প্রশাসনের শিক্ষা শাখা।
 
বিষয়টি নিশ্চিত করে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান বাংলানিউজকে বলেন, ‘জাতীয় বিশ্বদ্যিালয়ের বিধি ও নির্দেশনা মোতাবেক ইসলামিয়া কলেজ পরিচালনা কমিটি ভেঙে দেয়া হয়েছে।
পাশাপাশি কলেজে শিক্ষার পরিবেশকে আরও সমুন্নত করতে জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরীকে এডহক কমিটির সভাপতি করা হয়েছে। এছাড়াও নির্দেশনা অনুযায়ী ইসলামিয়া বিশ্ববিদ্যালয় কলেজের ৫ জন সিনিয়র শিক্ষকদের মধ্য হতে যাচাই বাছাই করে জেষ্ঠ্যতার ভিত্তিতে ইসলামের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক মো. মোস্তফা মোর্শেদকে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।
 
নতুন অধ্যক্ষকে আগামী ৭ দিনের মধ্যে কলেজের রেজিস্ট্রারসহ সকল কাগজপত্র হস্তান্তরের জন্য সাবেক অধ্যক্ষ রেজাউল কবিরকে নির্দেশনা দেওয়া হয়েছে বলেও জানান তিনি।
 
নির্দেশনার প্রেক্ষিতে সোমবার (২০ নভেম্বর) ইসলামিয়া কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব গ্রহণ করেছেন মোস্তফা মোরশেদ।
 
এদিকে, ৪ মাসের অস্থিরতা ও স্থবিরতা কাটিয়ে ইসলামিয়া কলেজে নতুন অধ্যক্ষ নিয়োগ করায় কলেজের শতাধিক শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীরা মঙ্গলবার (২১ নভেম্বর) মিষ্টি বিতরণ করেছেন এবং নতুন অধ্যক্ষ মো. মোস্তফা মোর্শেদকে ফুলেল শুভেচ্ছা জানিয়েছেন।
 
নতুন অধ্যক্ষের দায়িত্ব প্রাপ্তির বিষয়ে জানতে চাইলে মো. মোস্তফা মোর্শেদ বাংলানিউজকে জানান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক এবং জেলা প্রশাসকের নির্দেশনা মোতাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্বভার গ্রহণ করেছি। কলেজে শিক্ষার পরিবেশকে আরও সমুন্নত করতে সকল শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে একযোগে কাজ করারও অঙ্গীকার ব্যক্ত করেন ইসলামিয়া কলেজের নতুন এ অধ্যক্ষ।
 
এর আগে গত ২৪ সেপ্টেম্বর জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত কলেজ পরিদর্শক ড. মো. মনিরুজ্জামান স্বাক্ষরিত এক চিঠিতে গত বছরের ৩০ জুন দায়িত্ব শেষ হওয়ায় কলেজের কার্যক্রম পরিচালনার জন্য কলেজের উপাধ্যক্ষ কিংবা জ্যেষ্ঠতম কোন শিক্ষককে দায়িত্ব হস্তান্তরের আদেশ দেওয়া হয়েছিল।
 
কিন্তু জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্দেশনা না মেনে প্রায় দেড় বছর মেয়াদোত্তীর্ণ হওয়ার পরেও ইসলামিয়া কলেজের অধ্যক্ষ মো. রেজাউল কবির স্বপদে বহাল থেকে নানান অনিয়মের অভিযোগ উঠে।
 
পরবর্তীতে ইসলামিয়া কলেজ ছাত্র-শিক্ষক, অভিভাবক কর্মচারী সংগ্রাম পরিষদের ব্যানারে অধ্যক্ষ মো. রেজাউল কবিরের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ তুলে তাকে অপসারণের দাবিতে একাধিকবার মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করে। এমনকি তাঁর কার্যালয়ে তালা লাগিয়ে দেওয়ার ঘটনা ঘটে। এ নিয়ে কলেজে প্রায় ৩ মাস অস্থিরতা ও স্থবিরতা দেখা দেয়।
 
পরবর্তীতে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কলেজের সুষ্ঠ পরিবেশ ফিরিয়ে আনতে ইসলামিয়া কলেজ পরিচালনা কমিটি ভেঙে দিয়ে জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরীকে সভাপতি করে এডহক কমিটি গঠন করে। এই এডহক কমিটিই নতুন অধ্যক্ষ নিয়োগ দিয়েছেন।
 
বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৭
এসবি/টিসি
বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।