ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চসিকের আপিল বোর্ডে মহল্লা সর্দার প্রতিনিধি থাকবে: নাছির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৪ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৭
চসিকের আপিল বোর্ডে মহল্লা সর্দার প্রতিনিধি থাকবে: নাছির কাউন্সিলরদের সভায় বক্তব্য দেন মেয়র আ জ ম নাছির উদ্দীন

চট্টগ্রাম: গৃহকর, পরিচ্ছন্ন ও আলোকায়ন রেইট নিয়ে হোল্ডিং মালিকদের আপত্তি থাকলে আপিল রিভিউ বোর্ডের মাধ্যমে যৌক্তিক পর্যায়ে নামিয়ে আনা হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীন। ওই বোর্ডে নগরীর মহল্লা সর্দারদের প্রতিনিধিকে রাখার কথা বলেন তিনি।

সোমবার (১৬ অক্টোবর) নগর ভবনের কেবি আবদুচ ছত্তার মিলনায়তনে কাউন্সিলরদের সঙ্গে বৈঠকে মেয়র এসব কথা বলেন। সভায় ১১ জন সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর এবং ৩৯ জন সাধারণ ওয়ার্ড কাউন্সিলর অংশ নেন।

ট্যাক্স ইস্যুতে কথা বলেন প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, নিছার উদ্দিন আহমেদ মঞ্জু, কাউন্সিলর কফিল উদ্দিন, সাইয়েদ গোলাম হায়দার মিন্টু, হাসান মুরাদ বিপ্লব, শৈবাল দাশ সুমন, মোবারক আলী, মোরশেদ আকতার প্রমুখ।

মেয়র বলেন, আপিল নিষ্পত্তির জন্য চার সদস্যের রিভিউ বোর্ড গঠন করা হবে।

এতে চেয়ারম্যান থাকবেন মেয়র বা মেয়র মনোনিত ব্যক্তি। সদস্য হিসেবে একজন কাউন্সিলর, একজন সিভিল সোসাইটির প্রতিনিধি ও একজন আইনজীবীকে রাখা হবে। এবার মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে নগরীর মহল্লা সর্দারদের একজন প্রতিনিধিকে রাখা হবে। গৃহকর সংক্রান্ত যেকোনো আপত্তি গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হবে। কাউন্সিলরদের সুপারিশ অনুযায়ী গরিব, অসচ্ছল পরিবারের ট্যাক্স মাফ করে দেওয়া হবে।

সভায় উপস্থিত ছিলেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, সচিব মোহাম্মদ আবুল হোসেন, প্রধান রাজস্ব কর্মকর্তা ড. মুহাম্মদ মুস্তাফিজুর রহমান, প্রধান শিক্ষা কর্মকর্তা নাজিয়া শিরিন, প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমেদ।  

মেয়র বলেন, ২০১৬ সালের ৩১ জানুয়ারি স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে জারি করা প্রজ্ঞাপণে বিদ্যুতায়ন রেইট ৩ শতাংশ থেকে বাড়িয়ে ৫ শতাংশ এবং স্বাস্থ্যখাতে ৮ শতাংশ রেইট আদায় করার ক্ষমতা দিলেও চসিক তা নিচ্ছে না।

মেয়র কাউন্সিলরদের চসিকের বর্তমান আয়ের সঙ্গে ব্যয়ের ঘাটতি, আইনের বাধ্যবাধকতা ইত্যাদি বিষয় ওয়ার্ডের হোল্ডিং মালিকদের অবহিত করার নির্দেশনা দেন। বৃহস্পতিবার (১৯ অক্টোবর) থেকে এলাকায় জনগণকে আপিলে উদ্বুদ্ধ করে সভা করার অনুরোধ জানান।

একজন কাউন্সিলর বাংলানিউজকে বলেন, আইন ও বিধির ভেতর থেকে আপিলের মাধ্যমে গৃহকর সহনীয় পর্যায়ে আনতে মেয়র বদ্ধপরিকর। সাবেক দুই মেয়রের চিঠির ব্যাপারে বুধবার (১৮ অক্টোবর) সংবাদ সম্মেলন করার প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন মেয়র।

দেড় মাস পর চেয়ারে বসলেন মেয়র নাছির

বাংলাদেশ সময়: ১৯২৮ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৭

এআর/টিসি

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।