ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘যুক্তির ভিত্তি হলো মানবতা’

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১১ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৭
‘যুক্তির ভিত্তি হলো মানবতা’ ‘যুক্তির ভিত্তি হলো মানবতা’

চট্টগ্রাম: আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী ও শিক্ষায় একুশে পদকপ্রাপ্ত প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন বলেন, ‘তর্ক বহু পুরনো শিল্প। পাশ্চাত্য সভ্যতার ভিত্তিভূমি প্রাচীন গ্রিসের এই শিল্পে বিশাল অবদান রয়েছে। সেখানে তর্ক হতো। গ্রিসে সক্রেটিসকে যে-বিচারের সম্মুখীন করা হয়েছিল, সেখানে ৫০০ জুরার ছিলো এবং তাদের মধ্যে সক্রেটিসের দণ্ড নির্ণয়ের ব্যাপারে অনেক তর্ক চলেছিল।’

সোমবার (১৬ অক্টোবর) নগরীর প্রবর্তক মোড়ে অবস্থিত প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে তিন দিনব্যাপি আইডিএফ-পিইউডিএস বিতর্ক প্রতিযোগিতার শেষ দিনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি এই প্রতিযোগিতার আয়োজন করে।

প্রফেসর ড. অনুপম সেন যুক্তির মাধ্যমে তর্ক পরিচালিত হয় উল্লেখ করে বলেন, ‘যুক্তির ভিত্তি হলো মানবতা। যেমন, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় ভারতে বাংলাদেশের এক কোটি লোক শরণার্থী হিসেবে ছিলো।

প্রতিবেশী রাষ্ট্র ভারতের পক্ষে মানবিক দৃষ্টিকোণ থেকে এই এক কোটি লোককে আশ্রয় না দেওয়ার কোন যুক্তি তখন ছিলো না। আবার বাংলাদেশ স্বাধীন হওয়ার পর সেই এক কোটি লোককে বাংলাদেশ ফিরিয়ে এনেছিল। এটাও ছিল যুক্তি। ’

প্রধান অতিথি তাঁর বক্তব্যে আরও বলেন, ‘যুক্তির কারণেই আজ বাংলাদেশ প্রায় ১০ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিতে বাধ্য হয়েছে। আবার যুক্তির কারণেই এই রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারকে ফিরিয়ে নিতে হবে।

বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তৌফিক সাঈদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আইডিএফ-এর নির্বাহী পরিচালক জহিরুল আলম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট মেম্বার ড. মঞ্জুরুল আমিন চৌধুরী, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় আইন বিভাগের চেয়ারম্যান তানজিনা আলম চৌধুরী ও দৃষ্টি চট্টগ্রামের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সাইফ চৌধুরী।

অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির সদস্য ইসরাত জাহান ও কাজী নুরুল হক। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মডারেটর সঞ্জয় বিশ্বাস, সাইফুদ্দিন মুন্না ও কানিজ ফাতেমা প্রমুখ।

উল্লেখ্য, তিন দিনব্যাপি বির্তক প্রতিযোগিতায় ‘শরণার্থী ও বিশ্বরাজনীতি’ বিষয়ে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, সিলেট শাহ্জালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইউএসটিসি, সাদার্ন বিশ্ববিদ্যালয়, পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-সহ মোট ১৮ টি বিশ্ববিদ্যালয়ের ২৪টি দল অংশগ্রহণ করে।

প্রতিযোগিতায় বিজয়ী হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি ও রানার আপ হয় প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি। এছাড়া বাড়োয়ারি বিতর্ক প্রতিযোগিতায় প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ইসরাত জাহান ১ম স্থান, পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থী ইয়াসির সিলমি ও মুনীর উদ্দিন যথাক্রমে ২য় ও ৩য় স্থান অধিকার করে। কুইজ প্রতিযোগিতায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সানজানা হক ১ম স্থান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জুনায়েদ মুফরাদ ২য় স্থান ও পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ছাত্র মুনীর উদ্দিন ৩য় স্থান অধিকার করে।

বাংলাদেশ সময়: ১৯১২ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৭

টিএইচ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।