ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

৮৫৯৯ হকার পাবে চসিকের পরিচয়পত্র

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৬ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৭
৮৫৯৯ হকার পাবে চসিকের পরিচয়পত্র হকাররা পাবে চসিকের পরিচয়পত্র

চট্টগ্রাম: ম্যাজিস্ট্রেটের মাধ্যমে তালিকাভুক্ত নগরীর ৮ হাজার ৫৯৯ জন হকারকে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) পরিচয়পত্র দেওয়া হবে বলে ‍জানিয়েছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

মঙ্গলবার (১০ অক্টোবর) বাংলানিউজকে মেয়র এসব তথ্য জানান।

তিনি বলেন, ঈদুল আজহার পর থেকে পর্যায়ক্রমে নগরীর হকারদের শৃঙ্খলার মধ্যে আনা হয়েছে।

শিগগির তালিকাভুক্ত হকারদের পরিচয়পত্র ও রোদ-বৃষ্টি থেকে বাঁচতে দৃষ্টিনন্দন ছাতা দেওয়া হবে।   

মেয়র ফুটপাত দিয়ে নগরবাসীর, বিশেষ করে পথচারীদের নির্বিঘ্নে চলাচলের সুযোগ সৃষ্টি এবং চসিকের নির্ধারিত সময়ে শৃঙ্খলার মধ্যে হকাররা ব্যবসা পরিচালনা করায় সাধুবাদ জানান।

তিনি বলেন, সপ্তাহের শনি থেকে বুধবার পর্যন্ত বিকেল পাঁচটা থেকে রাত ১০টা, বৃহস্পতিবার বেলা দুইটা থেকে রাত ১০টা এবং শুক্র ও সরকারি বন্ধে সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত সুনির্দিষ্ট স্থানে ব্যবসা পরিচালনা করতে হবে হকারদের।

মেয়র বলেন, সব ফুটপাত, মিডআইল্যান্ড ও গোলচত্বরগুলো বিউটিফিকেশনের জন্য দৃষ্টিনন্দন সাজে সাজিয়ে দেওয়া হবে। এলইডি লাইটিংয়ের মাধ্যমে আলোকিত করা হবে। পর্যায়ক্রমে হকারদের স্থায়ীভাবে পুনর্বাসন করা হবে। তিন পুল থেকে চৈতন্যগলির কবরস্থান পর্যন্ত চসিক ও সিডিএর যৌথ জরিপের মাধ্যমে ফুটপাতের জায়গা চিহ্নিত করা হবে। ভ্যানগাড়িতে যারা ব্যবসায় নিয়োজিত রয়েছে তাদেরও পরিপূর্ণভাবে শৃঙ্খলায় নিয়ে আসা হবে। হকারদের জীবন-যাপনের সুবিধার্থে চসিক এ ধরনের ঝুঁকি নিয়েছে।

তিনি পূর্ণাঙ্গ পুনর্বাসন না হওয়া পর্যন্ত সিটি করপোরেশনের বেঁধে দেওয়া নিয়মের মধ্যে হকারদের ব্যবসা পরিচালনার আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৭২৬ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৭

এআর/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।