ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মানববর্জ্য থেকে সার তৈরির কারখানা উদ্বোধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৭
মানববর্জ্য থেকে সার তৈরির কারখানা উদ্বোধন মানববর্জ্য থেকে সার তৈরির প্ল্যান্ট উদ্বোধন করেন মেয়র আ জ ম নাছির উদ্দীন

চট্টগ্রাম: ওয়াটার এইডের অর্থায়নে দুস্থ স্বাস্থ্য কেন্দ্রের (ডিএসকে) চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ১০ গণ্ডা জায়গার ওপর ৯৮ লাখ টাকা ব্যয়ে নির্মিত মানব বর্জ্য ব্যবস্থাপনা ও সার তৈরির ফিক্যাল স্লাজ ট্রিটম্যান্ট প্লান্টের উদ্বোধন করেছেন মেয়র আ জ ম নাছির উদ্দিন।

মঙ্গলবার (২২ আগস্ট) বিকেলে ৩৭ নম্বর ওয়ার্ডের আনন্দবাজার হালিশহর টিজিতে নির্মিত প্লান্টের ফলক উন্মোচন, মোনাজাত ও বেলুন উড়িয়ে আনুষ্ঠানিক উদ্বোধন করেন তিনি।

এ উপলক্ষে অনুষ্ঠিত সুধী সমাবেশে মেয়র বলেন, পরিবেশবান্ধব নগরী গড়ার লক্ষ্যে মানববর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম শুরু হলো।

চাহিদা অনুযায়ী আরও কয়েকটি মানববর্জ্য ব্যবস্থাপনা ও সার তৈরির ফিক্যাল স্লাজ ট্রিটম্যান্ট প্লান্ট নির্মাণ করবে চসিক।

তিনি বলেন, মানববর্জ্য থেকে উৎপাদিত সার কৃষিকাজে লাগানো হবে।

প্রসঙ্গক্রমে মেয়র বলেন, হালিশহর টিজি এলাকায় মাদকের তৎপরতা পরিলক্ষিত হচ্ছে। মাদক বিক্রেতা ও ক্রেতাদের সাবধানতা অবলম্বন করে এ পথ থেকে ফিরে আসতে হবে। অন্যথায় তালিকা তৈরি করে আইনশৃঙ্খলা বাহিনীর মাধ্যমে মাদক বিক্রেতাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করতে চসিক বাধ্য হবে।

সমাবেশে সভাপতিত্ব করেন স্থানীয় কাউন্সিলর শফিউল আলম। অনুষ্ঠানে কাউন্সিলর মোরশেদ আকতার চৌধুরী, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আবিদা আজাদ, আইইবি’র সাবেক চেয়ারম্যান প্রকৌশলী দেলোয়ার হোসেন মজুমদার, ডিএসকের নির্বাহী কর্মকর্তা ডা. দিবালোক সিংহ, ওয়াটার এইডের প্রোগ্রাম ম্যানেজার জাহিদুল ইসলাম মামুনসহ স্থানীয় রাজনৈতিক ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৫৬ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৭

এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।