ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

দুর্যোগ বন্ধে রাজনৈতিক সদিচ্ছা প্রয়োজন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০০ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৮
দুর্যোগ বন্ধে রাজনৈতিক সদিচ্ছা প্রয়োজন ‘বন্যা, জলাবদ্ধতা ও ভূমিধস’ বিষয়ক বিশেষ সম্মেলন। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক ওয়াহিদ উদ্দিন মাহমুদ বলেছেন, শত বাধা বিপত্তির মাঝেও সামাজিক অর্থনৈতিক ও পরিবেশ উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে বাপা ও বেন। আমরা প্রকৃতির সঙ্গে যুদ্ধ করতে পারবো না। তবে মনুষ্য সৃষ্ট দুর্যোগ বন্ধের ব্যবস্থা নিতে হবে। এজন্য রাজনৈতিক সদিচ্ছার প্রয়োজন।

শুক্রবার (১২ জানুয়ারি) সকালে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে ‘বন্যা, জলাবদ্ধতা ও ভূমিধস’ বিষয়ক বিশেষ সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্ক (বেন) যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করেছে।

অধ্যাপক ওয়াহিদ উদ্দিন বলেন, বাংলাদেশের ভূমিধস, বন্যা ও জলাবদ্ধতা থেকে মুক্তি পেতে হলে আমাদের নিজস্ব প্রযুক্তিতে সুদূরপ্রসারী পরিকল্পনা নিতে হবে। বিদেশি কনসালটেন্টরা এটা করে দিতে পারবে না।  

এদেশে বন্যা ও নদী ভাঙনে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয় গরীব মানুষেরা। প্রান্তিক এসব মানুষের অবস্থার উন্নয়ন পরিবেশ আন্দোলনের বিষয় হওয়া উচিত বলে মনে করেন বিশিষ্ট এ অর্থনীতিবিদ।

এ অধিবেশনে সভাপতিত্ব করেন সম্মেলন প্রস্তুতি পরিষদের আহ্বায়ক অধ্যাপক এম ফিরোজ আহমেদ। স্বাগত বক্তব্য দেন বাপার সাধারণ সম্পাদক ডা. মো. আব্দুল মতিন। সঞ্চালনা করেন স্থপতি ইকবাল হাবিব।

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৮
এমএইচ/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।