ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

শিল্পকলা একাডেমিতে পাক্ষিক 'বিশ্বসাহিত্য পরিক্রমা' 

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৩ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৮
শিল্পকলা একাডেমিতে পাক্ষিক 'বিশ্বসাহিত্য পরিক্রমা'  'বিশ্বসাহিত্য পরিক্রমা’ অনুষ্ঠানে অতিথি ও শ্রোতারা

ঢাকা: বিশ্বসাহিত্যের আলোকিত ও ইতিবাচক দিকগুলো আমাদের সাহিত্যে গৃহীত বা আত্তিকরণ হলে বাংলা সাহিত্য আরো সমৃদ্ধ হবে বলে মনে করেন ভাষা সংগ্রামী ও বিশিষ্ট রবীন্দ্র গবেষক আহমদ রফিক।

সোমবার (১৪ আগস্ট) শিল্পকলা একাডেমির বিশ্বসাহিত্য পরিক্রমা অনুষ্ঠানের প্রথম পর্বের উদ্বোধনী আয়োজনে তিনি একথা বলেন। বিশ্ব-সাহিত্যের অনন্য ও আলোকিত অংশ এবং এর সৌন্দর্যকে শিল্পসমঝদার ও সাহিত্যপ্রেমীদের সামনে উপস্থাপনের লক্ষ্যে শিল্পকলা একাডেমি আয়োজন করেছে পাক্ষিক বিশ্বসাহিত্য পরিক্রমা সভার।

উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশ শিল্পকলা একাডেমির এ আয়োজন বিশ্বসাহিত্যের সঙ্গে বাংলা সাহিত্যের মিথষ্ক্রিয়া সৃষ্টিতে ভূমিকা রাখবে, এমনটি প্রত্যাশা করছি।

বিশ্বসাহিত্য পরিক্রমা প্রথমপর্বে অনুষ্ঠিত হয় 'আরবি সাহিত্যের অতীত ও বর্তমান চর্চা এবং বাংলাদেশে আরবি সাহিত্যের অবস্থান' বিষয়ক আলোচনা। এ বিষয়ে আয়োজনে মুখ্য আলোচকের বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয় আরবি বিভাগের সহযোগী অধ্যাপক ড. যুবাইর মুহাম্মদ এহসানুল হক।  

তিনি বলেন, আরবি সাহিত্যের ইতিহাস- ঐতিহ্য অত্যন্ত সমৃদ্ধ। বিশ্বের অনেক গুরুত্বপূর্ণ সাহিত্যিক এ ভাষায় সাহিত্যচর্চা করেছেন। এরমধ্যে রয়েছেন ইমরুল কায়েস, কাহলিল জিব্রান ও নাজিব মাহফুজের মতো বরেণ্য সাহিত্যিক।

আয়োজনে সভাপতিত্ব করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। তিনি বলেন, আমাদের সাহিত্য ও সংস্কৃতিচর্চায় সম্পৃক্ত সভ্যজনদের সঙ্গে বিশ্বসাহিত্যের পরিচয় ও মেলবন্ধন সৃষ্টি করা এবং শিল্পের মানুষের বিশেষ উৎকর্ষ সাধনই এ আয়োজনের লক্ষ্য। আমরা ধারাবাহিকভাবে বিশ্বের গুরুত্বপূর্ণ ভাষা ও সাহিত্য নিয়ে সভার আয়োজন করবো। বছর শেষে বিশ্বসাহিত্যের একটি সম্মেলন করারও পরিকল্পনা রয়েছে।

পাক্ষিক এ সাহিত্য আয়োজনে আরো উপস্থিত ছিলেন শিল্পকলা একাডেমির সংগীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের পরিচালক সোহরাব উদ্দিন, প্রশিক্ষণ বিভাগের পরিচালক শওকত ফারুক, প্রযোজনা বিভাগের পরিচালক ড. কাজী আসাদুজ্জামান এবং গবেষণা ও প্রকাশনা বিভাগের পরিচালক মো. জসিম উদ্দিন।  

বাংলাদেশ সময়: ২১২৭ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৮
এইচএমএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।