ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

শরীফ সাধুর কণ্ঠে লালন সঙ্গীত শনিবার

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২১ ঘণ্টা, আগস্ট ২, ২০১৮
শরীফ সাধুর কণ্ঠে লালন সঙ্গীত শনিবার শরীফ সাধু। ফাইল ফটো

ঢাকা: রাজধানীর জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল অডিটরিয়ামে লালন সঙ্গীত নিয়ে হাজির হবেন মো. শরীফুল ইসলাম (শরীফ সাধু)। সঙ্গীতানুষ্ঠানটি আয়োজন করেছে ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টার (আইজিসিসি)। এটি অনুষ্ঠিত হবে আগামী ৪ আগস্ট, শনিবার সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে।

অনুষ্ঠানটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

১৯৯০ সালে গ্রামের গুরু এমএ হানজলা এবং আব্দুল মালিক সরকারের সহচর্যে প্রথমবারের মতো গান গাওয়া শুরু করেন শরীফ সাধু।

এরপর পাবনা সঙ্গীত একাডেমিতে ওস্তাদ পরেশ চৌধুরীর কাছ থেকে শাস্ত্রীয় সঙ্গীতের প্রশিক্ষণ নেন। এভাবে তিনি একইসঙ্গে শাস্ত্রীয় সঙ্গীত ও বাউল সঙ্গীত উভয়েই পারদর্শিতা লাভ করেন।

দেশের বিভিন্ন জেলার অসংখ্য স্কুল-কলেজে তিনি সঙ্গীত পরিবেশন করেছেন। বর্তমানে তথ্য মন্ত্রণালয়ের গণসংযোগ অধিদপ্তরের দোতারা বাদক হিসেবে কর্মরত এবং বাংলাদেশ টেলিভিশন ও রেডিও বাংলাদেশের তালিকাভুক্ত শিল্পী।

এসব ছাড়াও, বিখ্যাত চলচ্চিত্র 'মনপুরা'র নেপথ্য সঙ্গীতে দোতারা বাজিয়ে পরিচিতি লাভ করেছেন। হারিয়ে যেতে বসা বাউল সঙ্গীতের ঐতিহ্য নিয়ে বিশিষ্ট লালন ব্যক্তিত্ব আব্দুল মান্নানের সঙ্গে গবেষণা কাজে নিয়োজিত শরীফ সাধু।  

বাংলাদেশ সময়: ১৮১৯ ঘণ্টা, আগস্ট ০২, ২০১৮
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।