ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

আনিসুজ্জামানের উপর নির্মিত তথ্যচিত্র প্রদর্শনী মঙ্গলবার

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৩ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৭
আনিসুজ্জামানের উপর নির্মিত তথ্যচিত্র প্রদর্শনী মঙ্গলবার অধ্যাপক আনিসুজ্জামান/ফাইল ফটো

ঢাকা: রাজধানীর জাতীয় জাদুঘরে প্রখ্যাত শিক্ষাবিদ ও লেখক অধ্যাপক আনিসুজ্জামানের উপর নির্মিত একটি তথ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে মঙ্গলবার (২৮ নভেম্বর)। 

মাসুদ করিমের প্রযোজনায় ‘বাতিঘর’ নামের তথ্যচিত্রটি প্রদর্শিত হবে কবি সুফিয়া কামাল অডিটোরিয়ামে। শুরু হবে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে।

অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত।

ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের আয়োজিত এ প্রদর্শনীতে অধ্যাপক আনিসুজ্জামান সশরীরে উপস্থিত থাকবেন।  

ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামানের উপর নির্মিত তথ্যচিত্র ‘বাতিঘর’। ৪৫ মিনিটের এ তথ্যচিত্রে তার ব্যক্তিগত জীবনের পাশাপাশি একজন গবেষক ও পণ্ডিত হিসেবে তার ঘটনাময় ক্যারিয়ারের প্রতিফলন ঘটেছে। এতে ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের সময় তার অবদানও ফুটে উঠেছে।

‘বাতিঘরের’ প্রযোজক মাসুদ করিম মুম্বাইয়ের হুইসলিং উডস ইন্টারন্যাশনাল থেকে চলচ্চিত্র নির্মাণের উপর ডিপ্লোমা কোর্স সম্পন্ন করেন। ২০১৫ সালে তিনি ভারতের আইকন অভিনেতা সৌমিত্র চট্টপাধ্যায়ের উপর তথ্যচিত্র নির্মাণ করেন। বর্তমানে তিনি সৌমিত্র চট্টপাধ্যায়ের সঙ্গে একটি কবিতার অ্যালবাম নিয়ে কাজ করছেন।

অধ্যাপক আনিসুজ্জামান প্রত্যক্ষভাবে ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন। এছাড়াও মহান ভাষা আন্দোলন, ঐতিহাসিক অসহযোগ আন্দোলনে তিনি সম্পৃক্ত ছিলেন।

অধ্যাপক আনিসুজ্জামানের রচিত গ্রন্থগুলোর মধ্যে মুসলিম মানস ও বাংলা সাহিত্য, স্বরূপের সন্ধানে, আমার একাত্তর, মুক্তিযুদ্ধ এবং তারপর, কাল নিরবধি বিশেষভাবে উল্লেখযোগ্য।

তার অর্জিত অসংখ্য পুরস্কার ও সম্মাননার মধ্যে ১৯৭০ সালে বাংলা একাডেমি পুরস্কার, ১৯৮৫ সালে একুশে পদক, ১৯৯৩ ও ২০১৭ সালে আনন্দ পুরস্কার, ২০১৪ সালে পদ্মভূষণ পদক উল্লখযোগ্য।

বাংলাদেশ সময়: ২২১০ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৭
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।