[x]
[x]
ঢাকা, সোমবার, ৮ শ্রাবণ ১৪২৫, ২৩ জুলাই ২০১৮

bangla news

ভাষার প্রতিবন্ধকতা পেরিয়ে বিশ্ব দরবারে বাংলা সাহিত্য

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১১-১৭ ৯:৫৩:৪৩ পিএম
লিট ফেস্টে বক্তব্য রাখছেন এক বিদেশি লেখক/ছবি: বাংলানিউজ

লিট ফেস্টে বক্তব্য রাখছেন এক বিদেশি লেখক/ছবি: বাংলানিউজ

ঢাকা: নগরীর ঘরে ঘরে ততক্ষণে সাঁঝ বাতি জ্বলে গেছে। সন্ধ্যের সূর্যটাও বেশ খানিকক্ষণ আগেই ডুব দিয়েছে শহর ছেড়ে। আর সন্ধ্যার আবছা সে আলোতে সাহিত্যপ্রেমীদের ভিড় বাংলা একাডেমি প্রাঙ্গণে। সেখানে চলছে তিন দিনের আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ‘ঢাকা লিট ফেস্ট-২০১৭’।

ভাষার প্রতিবন্ধকতা হার মানিয়ে বিশ্বের ২৪টি দেশের সাহিত্যের মিথষ্ক্রিয়ায় বেশ ভালো একটা শুরু হয়েছে এবারের আয়োজনে। ফলে বাংলাদেশের লেখা সম্পর্কে আলোচনা হচ্ছে দেশের বাইরেও। বাংলা সাহিত্য নিয়ে বিশ্বসাহিত্য বোদ্ধাদের বেড়েছে কৌতূহল-উদ্দীপনা; যা এর আগে খুব কমই ছিল। এমনটাই জানালেন আয়োজনের পরিচালক আনিস আহমেদ।

তিনি জানান, এবারের উৎসবের সাহিত্যপ্রেমীদের জন্য উল্লেখযোগ্য আকর্ষণের মধ্যে রয়েছেন কবি আদোনিস। ৮৬ বছর বয়সী ‘ফাদার অব মডার্ন অ্যারাবিক পোয়েট্রি’ এ সাহিত্যিক থাকছেন এবারের উৎসবে।

অন্য লেখকদের মধ্যে আছেন লিওনেল শ্রাইভার, এসগার ফ্রয়েড ও বুকারজয়ী বেন ওকরি। হলিউডের অস্কার জয়ী অভিনেত্রী টিল্ডার সুইন্টনের যোগাযোগ রয়েছে সাহিত্যের সঙ্গে, আছেন তিনিও। 

ভাষা যেন এখানে কোনো প্রতিবন্ধকতা নয়। তাইতো সবার সঙ্গে অনিন্দ্য যোগাযোগ। হাসাহাসি, চায়ের কাপে ঝড় আর সাহিত্যের আড্ডা। চলছে বিভিন্ন লেখকদের বই বিক্রিও। সব মিলিয়ে আয়োজকেরা এবারের উৎসবে প্রায় ৩০ হাজার মানুষের সম্পৃক্ত হওয়ার আশা করছেন।

সব ভাষা, সব দেশের সাহিত্যই সমাজকে আলোকিত করার কথা বলে। শোনায় অন্ধকার দূর করার কথা। ছড়িয়ে দেয় শান্তির অমিয় বাণী। তাই দেশীয় সাহিত্যসহ বিশ্ব সাহিত্য, রাজনীতি, সমাজনীতি, বিজ্ঞানের আলাপ আর আদান-প্রদান সমৃদ্ধ করে পুরো মানব সমাজকেই। সে আলোয় আলোকিত হতেই যেন বাংলা একাডেমি প্রাঙ্গণের লিট ফেস্টে সবার নিরন্তর আসা যাওয়া।

কমতি নেই বিশাল এ আয়োজনে বাংলাদেশের সংস্কৃতি তুলে ধরারও। নজরুল মঞ্চে চলছে পুতুল নাচ। এর আগে হয়েছে আদিবাসী সম্প্রদায়ের বিশেষ বৈশিষ্ট্যপূর্ণ নাচ ও বাংলার ঐতিহ্যবাহী গান। সব মিলিয়ে বাংলাকে বিশ্ব দরবারে তুলে ধরার এক বিশাল আয়োজন যেন এ লিট ফেস্ট। 

সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এ আয়োজন পরিচালনা করছেন কাজী আনিস আহমেদ, কবি সাদাফ সায্ সিদ্দিকী ও কবি আহসান আকবর। চলবে শনিবার (১৮ নভেম্বর) রাত ৮টা পর্যন্ত।

বাংলাদেশ সময়: ২১৪৪ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৭
এইচএমএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa