ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

৩ মিনিটের ব্যায়ামই যথেষ্ট

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০১২
৩ মিনিটের ব্যায়ামই যথেষ্ট

ঢাকা : যারা অলস বা নিয়মিত ব্যায়াম করার সময় পায় না তারা এই খবর পড়ে আক্ষরিক অর্থে আনন্দে লাফ দিয়ে উঠবেন।  

গবেষকরা বলছেন, শরীরের অতিরিক্ত চর্বি কমাতে আমাদের ঘণ্টার পর ঘণ্টা জিমগুলোতে সময় কাটানোর প্রয়োজন নেই।

বরং সপ্তাহে নিয়মিত মাত্র তিন মিনিটের ব্যায়ামই আপনার ওজন কমাতে সাহায্য করতে পারে। এখানে গোপন বিষয়টি হলো, অল্প সময়ের জন্য ভারি ব্যায়াম আপনাকে প্রতিদিনের ব্যায়ামের চাইতে ভালো ফলাফল দিতে পারে।
 
বার্মিংহাম এবং নটিংহ্যাম বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানীর বক্তব্য অনুযায়ী, নিত্যদিনের ব্যায়ামের চাইতে সপ্তাহে একবার তিন মিনিটের ব্যায়াম অনাকাঙ্খিত চর্বি ঝরাতে অধিক কার্যকর।  

তার বলছেন, ভারি ধরণের ব্যায়াম চর্বি ঝরাতে সক্ষম এমন হরমোন নির্গমনে সাহায্য করে। এই হরমোনগুলো গ্লুকোজকে রক্ত থেকে পেশীতে স্থানান্তরিত করে। যার ফলে অতিরিক্ত চর্বিগুলো জমে থাকে না। আর অতিরিক্ত চর্বি থাকলেও তা ঝরে যায়।

এই গবেষণায় আরও বেরিয়ে এসেছে যে, বেশি সময়ের ব্যায়াম আপনার ক্ষুধা বাড়ায় অপরদিকে অল্প সময়ের জন্য ভারি ব্যায়াম আপনার ক্ষুধার প্রবণতা হ্রাস করে। তাই প্রতিদিন জিমে না গিয়ে সপ্তাহে একবার অল্প সময়ের জন্য ভারি ব্যায়াম করুন তাহলে ওজন কমার পাশাপাশি অস্বাস্থ্যকর খাবারের প্রতি আকর্ষণও কমবে।

ভারি ব্যায়ামের ক্ষেত্রে বিশেষজ্ঞরা দৌঁড় কিংবা সাইক্লিং এর পরামর্শ দিয়েছেন।

বার্মিংহাম এর একজন গবেষক অধ্যাপক জেমস টিমন্স বলেন, খুব স্বল্প সময়ের মধ্যে গ্লুকোজকে রক্ত থেকে পেশী তে সঞ্চালনে ভারি ব্যায়াম খুব উপকারী তা প্রমাণিত হয়েছে।

এ ধরণের ব্যায়াম আপনার রক্তে মেদ কমাতে বা পোড়াতে সক্ষম এমন হরমোন এর মাত্রা বাড়ায় যার ফলে আপনি অতিরিক্ত মেদ কমাতে পারেন। আমরা শীঘ্রই এ ব্যাপারে আরও ব্যাপকভাবে গবেষণা শুরু করবো।

বাংলাদেশ সময় : ০৯০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০১২ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।