[x]
[x]
ঢাকা, সোমবার, ২ আশ্বিন ১৪২৫, ১৭ সেপ্টেম্বর ২০১৮
bangla news

হাসপাতালে মৃত্যুর সঠিক কারণ নির্ণয় জরুরি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-০৯ ১১:১৮:২১ পিএম
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক

ঢাকা: বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিয়মানুযায়ী সরকারি-বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত ব্যক্তির মৃত্যুর সঠিক কারণ নির্ণয়ের উপর গুরুত্বারোপ করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, সুষ্ঠু জনস্বাস্থ্য ব্যবস্থাপনার জন্য সব মৃত্যুর সঠিক কারণ জানা অত্যন্ত প্রয়োজন।

রোববার (৯ সেপ্টেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘বাংলাদেশের হাসপাতালে মৃত্যুর সঠিক কারণ নির্ণয়’ বিষয়ক জাতীয় সেমিনারে তিনি এ কথা বলেন।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের সভাপতিত্বে সেমিনারে আরও উপস্থিত ছিলেন- মন্ত্রিপরিষদ বিভাগের সচিব এন এম জিয়াউল আলম, স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব বাবলু কুমার সাহা, মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব এ কে মহিউদ্দিন আহমেদ ও সরকারের সংশ্লিষ্ট প্রকল্পের পরিচালক ও কর্মকর্তারা।

সেমিনারে সভাপতির বক্তব্যে শফিউল আলম বলেন, মৃত্যুর কারণ নির্ণয় সিভিল রেজিস্ট্রেশন অ্যান্ড ভাইটাল স্ট্যাটেসটিক্সের একটি গুরুত্বপূর্ণ উপাদান। এ ক্ষেত্রে স্বাস্থ্য অধিদফতরের সব অন্তর্ভুক্তিসহ মেডিকেল সার্টিফিকেট অফ কস অফ ডেথ (এমসিসিওডি) কর্ম প্রণালিকে আরও কার্যকরভাবে চলমান রাখার প্রক্রিয়া অব্যাহত রাখতে হবে। 

তিনি আরও বলেন, মন্ত্রিপরিষদ বিভাগের আওতায় বাস্তবায়নাধীন ‘টেকনিক্যাল সাপোর্ট ফর সিআরভিএস সিস্টেম ইম্প্রুভমেন্ট  অফ বাংলাদেশ’ প্রকল্প থেকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সহায়তায় সম্প্রতি বাংলাদেশের বড় বড় ১১টি হাসপাতাল থেকে ১৫ হাজার মৃত্যুর সঠিক কারণ নির্ণয় হয়েছে। 

প্রকল্পটি ব্লুমবার্গ ডাটা ফর হেলথ এবং কোস্টেরিয়ার মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের আর্থিক ও কারিগরি সহায়তায় বাস্তবায়িত হচ্ছে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ২৩১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০১৮
এমএএম/জিপি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa