ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ভুটানে ২০ কোটি টাকার ওষুধ পাঠাচ্ছে বাংলাদেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৬ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৮
ভুটানে ২০ কোটি টাকার ওষুধ পাঠাচ্ছে বাংলাদেশ

ঢাকা: ভুটানে এক বছরের প্রয়োজনীয় ওষুধ পাঠাচ্ছে বাংলাদেশ। আগামী সেপ্টেম্বর থেকে তিন মাসে ২০ কোটি টাকার ২৫০ ধরনের ওষুধ ভুটানে পাঠানো হবে।

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম আনুষ্ঠানিকভাবে ঢাকায় নিযুক্ত ভুটানের রাষ্ট্রদূতের কাছে ওষুধের টোকেন হস্তান্তর করেছেন। সোমবার (২৩ জুলাই)  দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে হস্তান্তর অনুষ্ঠানের আয়োজন করা হয়।

২০১৭ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভুটান সফরের সময় সে দেশে ওষুধের প্রয়োজনীয়তা অনুধাবন করে এক বছরের প্রয়োজনীয় ওষুধ সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছিলেন। প্রধানমন্ত্রীর সেই প্রতিশ্রুতি অনুযায়ী আগামী সেপ্টম্বর, অক্টোবর ও নভেম্বর এই তিন মাসে ওষুধগুলো পাঠানো হবে।  

সড়ক পথে বাংলাদেশ বুড়িমারি পর্যন্ত ট্রাকে করে ওষুধ পৌঁছে দেবে। এরপর বুড়িমারি থেকে ভুটান ওষধুগুলো নিয়ে যাবে। বিডি ড্রাগ এবং বাংলাদেশ ওষুধ শিল্প মালিক সমিতির তত্ত্বাবধানে ৭১টি ওষুধ কোম্পানি এসব ওষুধ সরবরাহ করছে।

ওষুধের টোকেন হস্তান্তর অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, বন্ধুপ্রতিম রাষ্ট্র ভুটান সফরের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের দেশে ওষুধের প্রয়োজনীয়তা অনুধাবন করে এক বছরের ওষুধ অনুদান হিসেবে সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। ওষুধ সরবরাহের মধ্য দিয়ে দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও দৃঢ় হবে। ভুটান আমাদের স্বাধীনতার স্বীকৃতি প্রদানকারী দ্বিতীয় দেশ। ভুটানের জনগণের জন্য, সে দেশের মানুষের জন্য এটা আমাদের দেশের জনগণের শুভেচ্ছা।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বাস্ব্য, শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জিএম সালেউদ্দিন।

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৮ 
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।