[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ২ শ্রাবণ ১৪২৫, ১৭ জুলাই ২০১৮

bangla news

নরসিংদীতে গরমে শিশুদের জ্বর-ডায়রিয়া বেড়েছে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৪-১০ ৪:৩৪:০৫ পিএম
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নরসিংদী: নরসিংদীতে গরমে শিশুদের ডায়রিয়া, ভাইরাস জ্বর ও শ্বাসকষ্টজনিত রোগের প্রবণতা বেড়ে গেছে। বিভিন্ন হাসপাতাল ও চিকিৎসকের ব্যক্তিগত চেম্বারে এ ধরনের অনেক রোগী দেখা গেছে।

এক সপ্তাহ ধরে এর প্রবণতা বেড়েছে বলে ১০০ শয্যাবিশিষ্ট জেলা হাসপাতালের ডা. জসিম উদ্দিন জানান, মঙ্গলবার (১০ এপ্রিল) নয়টি শিশু ভর্তি হয়েছে। সোমবার (৯ এপ্রিল) এখানে ৬১টি শিশু ভর্তি ছিল।

মা ও শিশু বিশেষজ্ঞ ডা. ইসরাত জাহান জানান, ভর্তি হওয়া শিশুদের মধ্যে ৩০ শতাংশ শ্বাসকষ্টের, ২৫ শতাংশ ডায়রিয়া ও ৭ শতাংশ জ্বরের রোগী রয়েছে। গরমের কারণে এ জেলায় এক সপ্তাহ ধরে ডায়রিয়া, জ্বর ও শ্বাসকষ্টের রোগী বেড়েছে। এছাড়া সাত/আটজন জন্ডিসের রোগীও রয়েছে।

চিকিৎসকদের মতে, গরমে বাইরের পচা-বাসি খাবার, দূষিত পানির কারণে বাচ্চাদের ডায়রিয়া ও জন্ডিস হচ্ছে। এছাড়া গরমের কারণে পানিশূন্যতা দেখা দিচ্ছে বাচ্চাদের। একই কারণে শ্বাসকষ্টজনিত নিউমোনিয়া কিংবা ব্রঙ্কিউলাইটিস রোগের প্রবণতা বেড়েছে।

জেলা হাসপাতালের চিকিৎসক ডা. জসিম উদ্দিন বাচ্চাদের বুকের দুধ খাওয়ানোর পাশাপাশি, পচা-বাসি খাবার ও দূষিত পানি পান থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছেন। আর বাচ্চারা ঘামলে তা মুছে দেওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকেরা।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৮
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa