ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ভিটামিন ‘সি’ ভরপুর কয়েকটি অপ্রচলিত খাবার

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৪ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১৮
ভিটামিন ‘সি’ ভরপুর কয়েকটি অপ্রচলিত খাবার ভিটামিন সি সমৃদ্ধ বিভিন্ন ফল

ঢাকা: ভিটামিন ‘সি’ এক প্রকার অ্যাস্করবিক অ্যাসিড। এটি অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে এবং দেহ ও ত্বকের কোষের ক্ষতিরোধ করে। তাছাড়া টিস্যুর গঠন ও ক্ষতস্থানের আরোগ্য লাভেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এ পুষ্টি উপাদান।

গবেষকরা বলেন, ভিটামিন সি’র অভাবে শারীরিক দুর্বলতা, ওজন কমে যাওয়া এবং স্কার্ভি রোগ হতে পারে। কাজেই শরীরে প্রয়োজনীয় ভিটামিন সি’র চাহিদা মেটাতে প্রতিদিনের খাবার তালিকায় থাকা দরকার পরিমিত ভিটামিন ‘সি’।

এ তথ্য হয়তো অনেকেরই জানা যে- কমলা, লেবু, পেয়ারা ইত্যাদি ফলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’। ফল ছাড়াও ভিটামিন ‘সি’ সমৃদ্ধ কিছু কিছু খাবার রয়েছে যা হতে পারে অনেকেরই অজানা।

কাঁচা মরিচ
কাঁচা মরিচে রয়েছে ভিটামিন সি এবং বেটা-ক্যারোটিন যা চোখ, ত্বক ও রোগ প্রতিরোধে খুবই কার্যকরী।

লাল মরিচ
ভিটামিন ‘সি’ সমৃদ্ধ উৎসগুলোর মধ্যে লাল মরিচ অন্যতম। আধা কাপ লাল মরিচে রয়েছে ১০৭ দশমিক ৮ গ্রাম ভিটামিন ‘সি’ যা পেশীর ব্যাথা নিরাময় ও হারের সংযোগ স্বাভাবিক রাখে।

আনারস
এককাপ আনারসে রয়েছে ৭৯ গ্রাম ভিটামিন ‘সি’। তাছাড়া এটি ক্যালসিয়াম ও পটাসিয়ামের ভালো উৎস।

স্ট্রবেরি
স্ট্রবেরির স্বাস্থ্য উপকারিতা ব্যাপক। এতে ভিটামিন সি’র পাশাপাশি রয়েছে ম্যাগনেসিয়ামসহ নানা পুষ্টি উপাদান।

ব্রকলি
সবুজ সবজি ব্রকলিতে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’, মিনারেল এবং খনিজ। প্রতি ১০০ গ্রাম ব্রকলিতে ৮৯.২ মিলিগ্রাম ভিটামিন ‘সি’ পাওয়া যায়। কাজেই ভিটামিন ‘সি’ এর অভাব পূরণে প্রতিদিন ব্রকলি খাওয়া যেতে পারে।

পেঁপে
পেঁপেতেও প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ রয়েছে। প্রতিদিন মাত্র একটি পেঁপে খেলেই শরীরে প্রয়োজনীয় ভিটামিন সি’র চাহিদা পূরণ হয়।

কিউয়ি
কিউয়িতে ভিটামিন সি’র পরিমাণ কমলার থেকেও বেশি। এতে আরও রয়েছে ফ্লেভোনয়েড এবং পটাসিয়াম।

আম
১০০ গ্রাম আমে রয়েছে ৩৬ দশমিক ৪ গ্রাম ভিটামিন ‘সি’।

মিষ্টি আলু
মিষ্টি আলুতে রয়েছে প্রচুর পরিমাণের ভিটামিন ‘সি’, বেটা ক্যারোটিন ও বিভিন্ন রকমের মিনারেল যা স্বাস্থ্যকর দেহের জন্য আবশ্যক।

ভিটামিন ‘সি’ পানিতে দ্রবণীয় হওয়ায় তা অনেক বেশি পরিমাণে গ্রহণ করলেও দেহের কোনো ক্ষতি সৃষ্টি করে না বলে জানান বিশেষজ্ঞরা।

বাংলাদেশ সময়: ০৭৩১ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০১৮
এনএইচটি/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad