ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

পাবনার জোড়া মাথার যমজ শিশুর এনজিওগ্রাম সম্পন্ন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৮
পাবনার জোড়া মাথার যমজ শিশুর এনজিওগ্রাম সম্পন্ন যমজ কন্যাশিশু রাবেয়া-রোকাইয়া/ ছবি: বাংলানিউজ

ঢাকা: পাবনার মাথা জোড়া লাগানো যমজ কন্যাশিশু রাবেয়া-রোকাইয়ার এনজিওগ্রাম সম্পন্ন হয়েছে।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন বাংলানিউজকে জানান, ঢামেক হাসপাতালের নতুন ভবনের ক্যাথল্যাবে যমজ কন্যাশিশু রাবেয়া-রোকাইয়ার এনজিওগ্রাম সম্পন্ন হতে দুই ঘণ্টা সময় লেগেছে।

চিকিৎসকের পরামর্শে যমজ কন্যাশিশু রাবেয়া-রোকাইয়ার বুধবার (২১ ফেব্রুয়ারি) পুনরায় বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে।

ইতোমধ্যে শিশু দুটির চিকিৎসার সব দায়িত্ব নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জোড়া লাগানো যমজ কন্যাশিশু দুটির মাথা আলাদা করা ও তাদের চিকিৎসায় ২০ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। এ বোর্ডের সঙ্গে নতুন যোগ হওয়া হাঙ্গেরির দুই সার্জনের সিদ্ধান্ত অনুযায়ী অস্ত্রোপচারের মাধ্যমে তাদের ব্রেইনের এনজিওগ্রাম করা হয়।

দুপুরে এক সংবাদ সম্মেলনে বার্ন ইউনিটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন সাংবাদিকদের জানান, অস্ত্রোপচারের প্রাথমিক ধাপ হিসেবে এনজিওগ্রামের মাধ্যমে শিশু দুটির রক্তনালীর অবস্থান ও রক্তের প্রবাহ পর্যবেক্ষণ করা হয়েছে। বুধবার (২৮ ফেব্রুয়ারি) দ্বিতীয় ধাপে তাদের পরীক্ষা শুরু হবে। জোড়া শিশু ২টি ভালো আছে।

বাংলাদেশ সময়: ১২০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৮
এজেডএস/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।