[x]
[x]
ঢাকা, শনিবার, ৫ ফাল্গুন ১৪২৪, ১৭ ফেব্রুয়ারি ২০১৮

bangla news

আদ্-দ্বীনে বিনামূল্যে প্রস্টেট অপারেশন

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-০৮ ৫:৪৮:২৮ পিএম
আদ্-দ্বীন হাসপাতালের অপারেশন থিয়েটার। ছবি: বাংলানিউজ

আদ্-দ্বীন হাসপাতালের অপারেশন থিয়েটার। ছবি: বাংলানিউজ

ঢাকা: আদ্-দ্বীন হাসপাতাল মগবাজারে শুরু হচ্ছে বিনামূল্যে বয়স্ক পুরুষদের প্রস্টেটজনিত প্রস্রাবের সমস্যা এবং মূত্রথলির ও মূত্রনালীর অপারেশন।

শনিবার (১০ ফেব্রুয়ারি) থেকে এ সেবা কার্যক্রম শুরু হবে। চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। শুধুমাত্র দরিদ্ররোগীদের এ সেবা দেওয়া হবে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, আদ্-দ্বীন মেডিকেল কলেজের অধ্যক্ষ বিখ্যাত  ইউরোলোজিস্ট অধ্যাপক ডা. আফিকুর রহমানের নেতৃত্বে একটি মেডিকেল টিম রোগীদের এ সেবা দেবেন।

শুক্রবার ছাড়া প্রতিদিন সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত হাসপাতাল বর্হিবিভাগের পঞ্চম তলায় রোগী দেখা হবে এবং অপারেশনের জন্য রোগী বাছাই করে ভর্তি করা হবে। রোগী বাছাই ও ভর্তি কার্যক্রম সেবা চালু থাকবে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত।

অপারেশনের জন্য বাছাই করা রোগীদের অপারেশন ও পরীক্ষা-নিরীক্ষার খরচ হাসপাতাল বহন করবে। শুধুমাত্র ওষুধে খরচ রোগীদের বহন করতে হবে। অগ্রাধিকার দেওয়া হবে।

এ কার্যক্রম সম্পর্কে ডা. আফিকুর রহমান বলেন, ইউরোজির সমস্যা এদেশের মানুষের দীর্ঘদিনের সমস্যা।

পরিসংখ্যন ও গবেষণায় দেখা গেছে ৫০ বছরের বেশী বয়সী মানুষদের মধ্যে ৩৯. ৫ শতাংশ মানুষ প্রস্টেটজনিত সমস্যায় ভোগেন। ১২ শতাংশ মানুষের অপারেশন করতে হবে। এর অপারেশন ও চিকিৎসা অত্যন্ত ব্যয় বহুল। এ কারণে গরিব মানুষদের কষ্ট লাঘবে আদ্-দ্বীন হাসপাতাল এ  সেবা দেওয়া হবে। গত বছর ফেব্রুয়ারিতে মাসব্যাপী এ সেবা দেওয়া হয়। সেখানে প্রায় ৪শ রোগীকে এ সেবা দেওয়া হয় এবং ১শ রোগীর অপারেশন করা হয়।

অন্যান্য হাসপাতালে এই অপারেশন করাতে কমপক্ষে ৫০ হাজার টাকা লাগে। কিন্তু আদ্-দ্বীন রোগীর চিকিৎসা ও অপারেশন সম্পূর্ণ বিনামূল্যে করা হবে। তবে রোগীদের এবার ওষুধের ব্যয় বহন করতে হবে।

ডা. আফিকুর রহমান বলেন, গত বছর শুধুমাত্র প্রস্টেট অপারেশন করা হয়েছিল। তবে আমরা লক্ষ্য করেছি মূত্রনালী ও মূত্রথলির পাথর কিডনির সমস্যা তৈরি করে। এবার আমরা মূত্রনালী, মূত্রথলি ও কিনডির পাথর কাটা ছেঁড়া ছাড়া অপসারণ করবো (শকদিয়ে গলানো হবে)। এই অপারেশন করার অত্যধুনিক যন্ত্রপাতি হাসপাতালের রয়েছে।

তিনি জানান, আমার নেতৃত্বে ২০ জনের একটি মেডিকেল টিম এ সেবা দেবে। গত বছর ভোলা, সিলেটসহ দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে রোগীরা এই সেবা নিয়েছে। তারা এখন ভালো ভাবে জীবনযাপন করছে।

দরিদ্র ও নিম্ন আয়ের মানুষদের কাছে চিকিৎসা সেবা পৌঁছে দিতে আদ্-দ্বীন হাসপাতাল কাজ করছে। গর্ভবতী ও প্রসূতি মায়ের সেবা দিয়ে কার্যক্রম শুরু করলেও আদ্-দ্বীনে এখন সব ধরনের সেবা স্বল্পমূল্যে পাওয়া যাচ্ছে। সেবা নিতে আসা রোগীদের সঙ্গে কথা বলে  জানা গেছে, হাসপাতালের সেবা কার্যক্রমে তারা সন্তুষ্ট।

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১৮
পিআর/এএটি

অন্তর্ভুক্ত বিষয়ঃ আদ্ দ্বীন হাসপাতাল

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

স্বাস্থ্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa