[x]
[x]
ঢাকা, রবিবার, ৬ ফাল্গুন ১৪২৪, ১৮ ফেব্রুয়ারি ২০১৮

bangla news

দেশেই মিলছে নাক-কান ও গলার জটিল চিকিৎসা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-০৩ ৩:৪৮:৫২ পিএম
বক্তব্য দিচ্ছেন প্রাণ গোপাল দত্ত। ছবি: বাংলানিউজ

বক্তব্য দিচ্ছেন প্রাণ গোপাল দত্ত। ছবি: বাংলানিউজ

রাজশাহী: নামমাত্র খরচে বাংলাদেশই এখন মিলছে নাক, কান ও গলার সব ধরনের চিকিৎসা। এমনকি রক্তনালীর টিউমার, প্যারেটিড গ্রন্থির টিউমার, থাইরয়েড বা গলগণ্ড এবং জিহ্বার টিউমারের মতো জটিল অপারেশনও করা হচ্ছে বিনা খরচে। তাই অযথা বিদেশে গিয়ে বাড়তি অর্থ খরচের প্রয়োজন নেই।

শনিবার (০৩ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হেড-নেক সার্জারি কনফারেন্সে দেশের স্বনামধন্য হেড-নেক বিশেষজ্ঞ চিকিৎসক বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর প্রাণ গোপাল দত্ত এসব কথা বলেন।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ডা. কায়সার রহমান অডিটোরিয়ামে দিনব্যাপী এ কনফারেন্সের আয়োজন করা হয়।

প্রফেসর প্রাণ গোপাল দত্ত বলেন, বাংলাদেশের প্রতিটি হাসপাতালে এখন নাক কান গলা বিষয়ক বিষেশায়িত শাখার নতুন দিগন্ত উন্মোচন হয়েছে। তাদের মধ্যে বিশেষ উল্লেখযোগ্য হচ্ছে হেড, নেক, ক্যানসার ও থাইরয়েড ক্যান্সার বিষেশায়িত শাখা।

চিকিৎসকদের উদ্দেশ্যে প্রাণ গোপাল দত্ত বলেন, আপনারা প্রযুক্তি স্থানান্তরের জন্য জেলায় গিয়ে অস্ত্রোপচারের আয়োজন করুন। স্ত্রী, পুত্র, কন্যাদের নিয়ে বেরিয়ে আসার সঙ্গে সঙ্গে বিভিন্ন জেলায় গিয়ে অস্ত্রোপচারের আয়োজন করুন। এতে দেশের আনাচে-কানাচে থাকা সাধারণ মানুষ সেবা পাবেন।

ওষুধ কোম্পানির উদ্দেশ্যে প্রাণ গোপাল বলেন, আপনারা চিকিৎসকদের গিফট ও স্যাম্পল না দিয়ে চিকিৎসকদের অস্ত্রোপচারের আয়োজন করেন। তাহলে লাইন দিয়ে লোকজন আর দেশের বাইরে চিকিৎসা নিতে যাবে না। তারপরও কিছু মানুষ যাবে। কিন্তু আমরা দরিদ্র জনগোষ্ঠির সেবা নিশ্চিত করতে পারবো তো। আর আমাদের সেই সামর্থ্য আছেও।

এরপর সায়েন্টিফিক সেশন অনুষ্ঠিত হয়। সেখানে বক্তব্য দেন, ন্যাশনাল ইনস্টিটিউট অব ইএনটি বিভাগের প্রফেসর ডা. আবু হানিফ, সিলেটের এমএজি ওসমানী মেডিকেল কলেজের ভাইস প্রিন্সিপাল নন্দা কিশোর সিনহা, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেড-নেক বিভাগের প্রফেসর ডা. মনজুরুল আলম, অ্যাসোসিয়েট প্রফেসর ডা. সৈয়দ ফারহান আলী রাজিব, আব্দুস সাত্তার ও ঢাকার সিএমএইচ হাসপাতালের হেড ও নেক বিভাগের সার্জন লে. কর্নেল ডা. মুহাম্মদ আলী আজাদ, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের হেড-নেক বিভাগের প্রধান ডা. সুব্রত ঘোষ। পরিচালনা করেন হেড-নেক সার্জন ডা. মিলন।

এরপর কারসিনোমা থাইরয়েডের উপর প্যানেল ডিসকাশন অনুষ্ঠিত হয়। এরপর কনফারেন্সে বাংলাদেশে মাথা ও গলার অস্ত্রোপচারের বর্তমান পরিস্থিতির ওপর মূল বক্তব্য উপস্থাপন করেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেড-নেক সার্জারি বিভাগের প্রধান প্রফেসর ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী।

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১৮
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

স্বাস্থ্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa