ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

শীতে শিশুদের নিউমোনিয়া বাড়ছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৬ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৮
শীতে শিশুদের নিউমোনিয়া বাড়ছে হাসপাতালে বেড়েছে ঠাণ্ডাজনিত রোগীর সংখ্যা

ঢাকা: শীত বাড়ার সঙ্গে সঙ্গে মৌসুমি রোগের প্রকোপও বাড়ছে। আর শীতজনিত রোগে আক্রান্ত হচ্ছে বেশি শিশুরা। ঠাণ্ডা-জ্বর রূপ নিচ্ছে নিউমোনিয়ায়। ঢাকা শিশু হাসপাতালে রোগীর সংখ্যা বাড়ছে প্রতিনিয়ত। শিশুদের সুস্থ রাখতে অভিভাবকদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

ডিসেম্বরের শেষ থেকেই জাঁকিয়ে শীত পড়তে থাকে। তবে জানুয়ারির প্রথম সপ্তাতে তীব্রতা বেড়ে যায় শীতের।

জানুয়ারি মাসে ঢাকা শিশু হাসপাতালে গড়ে প্রতিদিন ৯০৮ জন রোগী বর্হিবিভাগে আসছেন। যেটা সাধারণ সময়ে ৩০০ থেকে ৪০০ এর মধ্যে থাকে বলে জানিয়েছেন চিকিৎসকরা। এর মধ্যে গত ৯ জানুয়ারি বর্হিবিভাগে রোগী এসেছেন ৯১২ জন।  

যার মধ্যে হাসপাতালের বেডে ভর্তি হয়েছেন ৫০৩ জন। ১০ জানুয়ারি বর্হিবিভাগের ৮৭৩ জনের মধ্যে ৫০৯ জনকে ভর্তি হতে হয়েছে। এছাড়াও ১১ জানুয়ারি ভর্তি হয়েছেন ৫০৪ জন এবং ১২ জানুয়ারি ৪৮২ জন। এর মধ্যে ১৪৫ জন শিশুরই সার্জারি বিভাগে ভর্তি করা হয়েছে।  

নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে গত ৯ জানুয়ারি ১৩ জন, ১০ জানুয়ারি ৬ জন এবং ১১ জানুয়ারি ৭ জন শিশু ভর্তি হয়েছে।  

হাসপাতালের রেকর্ড থেকে জানা যায়, গত ১২ দিনে শুধু ৭৫ জন শিশু নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে।  

শনিবার (১৩ জানুয়ারি) সকালেও হাসপাতালের বর্হিবিভাগে অভিভাবকসহ শিশু রোগীদের দীর্ঘ লাইন দেখা গেছে। ঢাকার মিরপুর থেকে ৩ বছরের রাইয়ান আহমেদকে নিয়ে হাসপাতালে এসেছেন বাবা সাইফুল আলম। তিনি বাংলানিউজকে বলেন, গত দুইদিন ধরে জ্বর আর ঠাণ্ডা। জ্বর ১০০ এর ওপর। কমছিলো না। তাই হাসপাতালে নিয়ে এলাম। চিকিৎসক দেখে বললেন, ঠাণ্ডা থেকে জ্বর আর কাশি হয়েছে। ভয়ের কিছু নেই। ওষুধ দিয়েছেন।  

ঢাকা শিশু হাসপাতালের আবাসিক চিকিৎসক ও সহকারী অধ্যাপক ডা. রিজওয়ানুল আহসান বাংলানিউজকে বলেন, ঋতু পরিবর্তনের সঙ্গে ঠাণ্ডা-কাশি-জ্বর বাড়ছে। যেটা রুপ নিচ্ছে নিউমোনিয়ায়। তবে বাবা-মাকে খেয়াল রাখতে হবে শিশুর ঠাণ্ডা যেন শ্বাস কষ্টে রুপ না নেয়।  

তিনি বলেন, ঠাণ্ডার প্রকোপ বাড়ছে। সাধারণ সময়ে যেখানে তিনশ’ থেকে সাড়ে তিনশ’ রোগী আসেন বর্হিবিভাগে, এখন সেটা প্রায় ৯০০।  

এই শীতে শিশুদের উষ্ণ আরামদায়ক কাপড় পড়তে দিতে হবে। সবসময় পানি গরম করে খাওয়াতে হবে এবং ব্যবহারের পানিও গরম করে দিতে হবে। এসময় অল্প মধু এবং তুলসী পাতা খেলে ভালো। তবে অতিরিক্ত গরম কাপড়ের কারণে শিশুর শরীর যেন ঘামিয়ে না যায়, সেদিকেও খেয়াল রাখতে হবে বলে পরামর্শ দেন 

তবে ২ বছরের নিচে বাচ্চাদের অন্যান্য খাবারের সঙ্গে বুকের দুধ খেতে দিতে হবে। আর বড় বাচ্চারা (২ বছরের উপরে) রাস্তায় যেন ধুলাবালিতে খেলা না করে, বাইরে যেন মাস্ক ব্যবহার করে সেদিকে নজর রাখতে হবে। এছাড়াও রঙিন শবজি ও ফল খেতে হবে।  

নিউমোনিয়ায় আক্রান্তের লক্ষণ হিসেবে তিনি বলেন, শিশুর প্রচণ্ড জ্বর আসবে। কাশি হবে। খেতে চাইবে না। মিনিটে ৬০ বারের বেশি শ্বাস নেওয়া বা বুকের দুই পাশের পাঁজর নেমে যাওয়া।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৮
এমএন/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।