ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

দম্পতিদের জন্য সুখবর ব্যাংকক হাসপাতালে

সেরাজুল ইসলাম সিরাজ, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৯ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৭
দম্পতিদের জন্য সুখবর ব্যাংকক হাসপাতালে ব্যাংক হাসপাতালের চিকিৎসক পাপাকন/ ছবি: ডিএইচ বাদল

ব্যাংকক হাসপাতাল ঘুরে: ঢাকায় ডাক্তাররা অনেকে কথাই শুনতে চান না। এখানে সব বিষয় খুঁটিয়ে খুঁটিয়ে শুনেছেন। শেষে উঠতে যাচ্ছিলাম জিজ্ঞাসা করলেন, আর কিছু জিজ্ঞাসা আছে? তখন বেশ অবাক হয়েছি!

ব্যাংকক হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীর স্বজন মোমিনুল ইসলামের এমন মূল্যায়ন হাসপাতালটি সম্পর্কে। বাংলাদেশ ও ভারতের বেশকিছু হাসপাতাল দেখেছেন তিনি।

তার কাছে প্রশ্ন ছিলো, ঢাকা-দিল্লিসহ অনেক জায়গায় চিকিৎসা নিয়েছেন। ব্যাংককের সঙ্গে গুণগত পার্থক্য কেমন?

জবাবে মোমিনুল ইসলাম বলেন, ডাক্তার-নার্সদের আন্তরিক সেবা মুগ্ধ হওয়ার মতো। বিশেষ করে নার্সদের সেবার কোনো তুলনা হয় না। অনেক দেশই নার্সিং পেশাকে মর্যাদার আসনে বসাতে না পারলেও নার্সিং থাইল্যান্ডে রাজকীয় পেশা হিসেবে বিবেচিত হয়। কারণ রাজমাতা এক সময় নার্স ছিলেন।  

ব্যাংকক হাসপাতাল টেকনোলজিতেও অনন্য, থাইল্যান্ডের আর কোনো হাসপাতাল এতো আপডেটেড নয়। অনেকে যখন সেকেন্ড জেনারেশন ব্যবহার করছে তখন ব্যাংকক হাসপাতাল ব্যবহার করছে ফোর্থ জেনারেশন পেট-সিটি (PET-CT) জেনারেশন মেশিন। থাইল্যান্ডে আর কোথাও এই মেশিন ব্যবহার হচ্ছে না, যোগ করেন মোমিনুল ইসলাম।

তিনি আরও জানান, ক্যান্সার চিকিৎসায় সাধারণত লিনাক মেশিন দিয়ে ৩৫ বার পর্যন্ত রেডিও থেরাপি দিতে হয়। কিন্তু ব্যাংকক হাসপাতালের ভেরিয়ান এইজ মেশিনে সর্বোচ্চ ১ থেকে ৫টি থেরাপিই যথেষ্ট। এতে একদিকে যেমন সময় ও অর্থ সাশ্রয় হয়, অন্যদিকে শরীরের সুস্থ কোষকলার কোনোরকম ক্ষতি না করে ক্যান্সারের কোষ নিশ্চিতভাবে ধ্বংস করা যায়।
ডা. শক্তিরঞ্জন পাল/ ছবি: ডিএইচ বাদলসিটি এনজিওগ্রামের জন্য অনেক হাসপাতাল এখনও ৬৪ স্লাইস মেশিন ব্যবহার করছে। অন্যদিকে ব্যাংকক হাসপাতাল ব্যবহার করে ২৫৬ স্লাইস মেশিন। খুব শিগগিরই ৬২০ স্লাইস মেশিন যুক্ত করতে যাচ্ছে হাসপাতালটি। স্লাইস যতবেশি হবে রোগ নির্ণয় তত নির্ভুল হবে। ক্যানসার রোগ নির্ণয়ের ক্ষেত্রে বিশেষ করে স্লাইসগুলো যুক্ত করার সময় সংযোগস্থলে অসুস্থ টিস্যু থেকে গেলে আক্রান্ত কোষকলা চোখ এড়ানোর সুযোগ থাকে। সে কারণে স্লাইস যত বেশি হয় রোগ নির্ণয়ে তত সুবিধা বলে জানান ডাক্তার শক্তি রঞ্জন পাল।  

অন্যরা দ্বিতীয় জেনারেশনে আটকে থাকলেও ব্যাংকক হাসপাতাল চতুর্থ  জেনারেশন এমসিটি ফ্লো মেশিন স্থাপন করেছে দুটি। যাতে রোগীদের দ্রুত সেবা নিশ্চিত করা যায়। থাইল্যান্ডের অনেক হাসপাতাল এখন তাদের রোগীদের বিভিন্ন টেস্টের জন্য ব্যাংকক হাসপাতালের স্মরণাপন্ন হচ্ছেন বলেও জানান ডা. শক্তি।

কার্ডিয়াক এমআরআই অন্যতম আধুনিক প্রযুক্তি হার্ট ইভালুয়েশেন টেসলা যুক্ত করেছে। যা থাইল্যান্ডে আর কোথাও নেই। হাইব্রিড ওটি ফর কমপ্লিকেটেড সার্জারি, ও-আর্ম ফর স্পেইন সার্জারি, ওপেন এমআরআই ১ টেসলা সহ অনেক আধুনিক যন্ত্রপাতি রয়েছে থাইল্যান্ডের প্রথম বেসরকারি এই হাসপাতালটিতে।

যখন ব্যাংকক হাসপাতাল রেডিওথেরাপির জন্য রয়েছে ভেরিয়ান এইজ, লিনাক-১ ও ২ তখন ব্যাংককের অন্যান্য তথাকথিত সমমানের হাসপাতালগুলো ব্যবহার করছে শুধু লিনাক-২। এ রকম ভুরি ভুরি উদাহরণ দেওয়া যাবে বলে জানালেন ব্যাংকক হাসপাতালের ইন্টারন্যাশনাল মার্কেটিং ডেপুটি হেড অব ডিপার্টমেন্ট ফয়সাল আনোয়ার প্রতীক।

তিনি বলেন, আমরা চেষ্টা করছি আধুনিক চিকিৎসা দিতে। রোগীদের আস্থা বেড়েছে তার সঙ্গে তাল মিলিয়ে বেড়েছে সেবা ও যন্ত্রপাতির মান। বিশ্বের তাবত উন্নত প্রযুক্তির সমন্বয় সাধন করা হয়েছে। প্রযুক্তির দিক থেকে আমরা থাইল্যান্ডে সবার চেয়ে এগিয়ে রয়েছি।

আনোয়ার প্রতীক আরও বলেন, আমাদের আর একটি বৈশিষ্ট্য হলো কোনো বিশেষজ্ঞ চিকিৎসক যেমন অর্থপেডিক বিভাগে কেউ হয়তো শুধুই হাঁটু দেখছেন, কেউ পায়ের গোড়ালি, কেউ আবার মেরুদণ্ড। আরেকজন হয়তো হাতের বিষয়ে বিশেষজ্ঞ হয়ে উঠছেন। তাই বিশেষজ্ঞরা শরীরের বিশেষ বিশেষ অঙ্গের চিকিৎসায় আরও বেশি দক্ষ হয়ে উঠছেন।
ব্যাংকক হাসপাতালফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা এই অঞ্চলের মধ্যে শুধুমাত্র ব্যাংকক হাসপাতালের (BASEM)-কে  সার্টিফায়েড করেছে। মানসম্পন্ন প্রযুক্তি এবং বিশেষজ্ঞ ডাক্তার নিশ্চিত করার পর ফিফা এই সনদ দিয়ে থাকে। ভেতরের  যন্ত্রপাতি চোখ ধাঁধানো। কী আছে না বলে কী নেই বলাই শ্রেয়। বিশ্বের অনেক নামিদামি ফুটবলার এ হাসপাতাল থেকে চিকিৎসা নিয়েছেন, এখানে আধুনিক সুচিকিৎসা প্রদানের জন্য বিভিন্ন বিষয়ে সুপার স্পেশালিসট রয়েছেন বলে জানান ফয়সাল আনোয়ার প্রতীক।

অবস্-গাইনি বিভাগও আধুনিক প্রযুক্তি নির্ভর। এখানে টেস্টটিউব বেবি সহ নিঃসন্তান দম্পতির সকল অত্যাধুনিক চিকিৎসা দেওয়া হয়। এমনকি যাদের একাধিক ছেলে রয়েছে মেয়ে নিতে চান অথবা একাধিক মেয়ে রয়েছে ছেলে নিতে চান, তাদের জন্য দারুণ খবর দিয়েছে ব্যাংকক হাসপাতাল।

ক্রোমজম পরিবর্তন করে আগে থেকেই ছেলে অথবা মেয়ে নিশ্চিত করা হয়। সে ক্ষেত্রে থাইল্যান্ডের কিছু আইন অনুসরণ করতে হয়। বিশেষ করে দম্পতির আগের দুটি সন্তান থাকতে হবে, বয়স পঁয়ত্রিশের বেশি হতে হবে। তাছাড়াও আরও কিছু শর্ত পূরণ সাপেক্ষে ক্রোমজম পরিবর্তন করে ছেলে-মেয়ে আগে থেকেই নির্ধারণ করা হয় বলে জানান ডাক্তার পাপাকন।

আলাপকালে পাপাকন বলেন, সন্তানধারণের ক্ষেত্রে দম্পতির বয়সটা খুবই গুরুত্বপূর্ণ। অনেকে নিঃসন্তান দম্পতির সন্তানধারণের শতভাগ গ্যারান্টি দিয়ে থাকে। বিষয়টি হাস্যকর ও প্রতারণামূলক। বয়স ভেদে সন্তান ধারনের সম্ভাবনা চল্লিশ শতাংশ পর্যন্ত হয়ে থাকে। আমাদের অনেক আধুনিক প্রযুক্তি রয়েছে, যেগুলো ব্যবহার করে আমরা সমস্যা চিহ্নিত করতে পারি। সে কারণে আমাদের সফলতার হার অনেক বেশি।  

আরও পড়ুন:
কেন যাবেন ব্যাংকক হাসপাতালে

বাংলাদেশ সময়: ১৪১২ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৭/আপডেট: ১৮৪৭ ঘণ্টা
এসআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।