ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

দেশে ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৪ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৭
দেশে ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে রাজশাহীতে ব্রেস্ট ক্যান্সার বিষয়ক সেমিনারে বক্তারা

রাজশাহী: বাংলাদেশে যতো ধরনের ক্যান্সার আছে তার মধ্যে ব্রেস্ট ক্যান্সারের অবস্থান প্রথম। অল্প দিন আগেই জরায়ুর ক্যান্সারে বেশি আক্রান্ত হওয়া রোগী পাওয়া যেতো। কিন্তু এখন তা নেই। এখন জরায়ুর ক্যান্সারকে ছাড়িয়ে গেছে ব্রেস্ট ক্যান্সার। বাংলাদেশে নারীদের প্রতি ৯ জনে এক জন ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত হয়ে থাকেন।

শনিবার (২১ অক্টোবর) দুপুরে রাজশাহীতে ব্রেস্ট ক্যান্সারের বিষয়ে সচেতনতা বিষয়ক সেমিনারে বক্তারা এমন তথ্য জানিয়েছেন। প্রফেসর ডা. দায়েম উদ্দিন ক্যান্সার ফাউন্ডেশনের আয়োজনে ওই সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে উপস্থিত ছিলেন ক্যান্সার বিশেষজ্ঞ প্রফেসর ডা. দায়েম উদ্দিন, সহসভাপতি ডা. সালহা, অ্যাডভোকেট কামরুন্নাহার জোৎসনা, সদস্য ড. মোহাম্মদ আব্দুল লতীফ, ডা. জুলেখা সরকার।

সেমিনারে জানানো হয় যে, পৃথিবীর যতো ক্যান্সার আছে তার মধ্যে ১২ ভাগ ক্যান্সার ব্রেস্ট ক্যান্সার। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়। ব্রেস্ট ক্যান্সার রোধে সচেতনতা প্রয়োজন। সমাজে সচেতনতা বৃদ্ধি করতে পারলে ব্রেস্ট ক্যান্সার আক্রান্ত রোগীর সংখ্যা কমিয়ে আনা সম্ভব।

আর ব্রেস্ট ক্যান্সারের শুধু নারীরাই নয়, পুরুষরাও আক্রান্ত হন। তবে সংখ্যায় অনেক কম। মানুষের বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে সচেতন হতে হবে। সেই সঙ্গে খাদ্যাভ্যাস, ধূমপান, মদ্যপান থেকে নিজেদের দূর রেখে পরিচ্ছন্ন  জীবনযাপন করলে ব্রেস্ট ক্যান্সার হওয়ার আশঙ্কা কমে যায় বলে জানানো হয়।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৭
এসএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।