ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

নিরাপদ পানি ও স্যানিটেশন নিশ্চিতে ৫ উপজেলায় প্রকল্প

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৮ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
নিরাপদ পানি ও স্যানিটেশন নিশ্চিতে ৫ উপজেলায় প্রকল্প নিরাপদ পানি ও স্যানিটেশন সুবিধা‘র প্রকল্প উদ্বোধন। ছবি: বাংলানিউজ

ঢাকা: দেশের ঝুকিপূর্ণ ও প্রান্তিক এলাকায় সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীকে নিরাপদ পানি ও স্যানিটেশন সুবিধা দিতে নতুন কর্মসূচি নিয়েছে এইচএসবিসি ও ওয়াটার এইড।

দুই বছর মেয়াদি এ কর্মসূচির আওতায় দেশের দুর্গম ও পিছিয়ে থাকা ৫ উপজেলায় সুবিধাবঞ্চিত ১ লাখ ৭৩ হাজার ৩২২ জন মানুষ নিরাপদ পানি ও স্যানিটেশন সুবিধা পাবে।

বুধবার (১৮ অক্টোবর) রাজধানীর সোনারগাঁও হোটেলে 'এইচএসবিসি ওয়াটার প্রোগ্রাম টু' শীর্ষক কর্মসূচি উদ্বোধন করা হয়।

এইচএসবিসি ওয়াটার প্রোগ্রামের দ্বিতীয় পর্ব আগামী অক্টোবর ২০১৭ থেকে ডিসেম্বর ২০১৯ পর্যন্ত মেহেরপুরের গাংনী, সুনামগঞ্জের তাহিরপুর, খুলনার দাকোপ ও পাইকগাছা এবং সাতক্ষীরার শ্যামপুরে বাস্তবায়িত হবে।

ওয়াটার এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ড. মো. খায়রুল ইসলাম বলেন, দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের উপকূলীয় এলাকা এবং নিচুভূমির এলাকাগুলোতে সুপেয় ও নিরাপদ পানির ব্যবহার নিশ্চিত করার চ্যালেঞ্জ ভিন্ন। কৃষি জমিতে ব্যবহৃত রাসায়নিক দুর্যোগকালীন সময়ে পানিতে ব্যাপক দূষণ ঘটায়। প্রান্তিক এলাকাগুলোতে পানি ও স্যানিটেশন অবকাঠামো এখনো অনেকটা ভঙ্গুর। এই প্রোগ্রামে চ্যালেঞ্জগুলো মোকাবেলায় সক্ষমতা তৈরির পাশাপাশি ব্যবস্থাপনাগত নীতি ও কর্মসূচিতে গুণগত পরিবর্তন আসবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এইচএসবিসির ডেপুটি সিইও এবং কমার্শিয়াল ব্যাংকিং প্রধান মো. মাহবুবুর রহমান, ওয়াটার এইডের ফান্ড রেইজিং এ্যান্ড লার্নিং পরিচালক ড. ইমরুল কায়েস মুনীরুজ্জামান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
এএম/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।