ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

বিরল রোগ ম্যানিগোসেলে আক্রান্ত শিশু'র সন্ধান

খোরশেদ আলম সাগর, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৮ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৭
বিরল রোগ ম্যানিগোসেলে আক্রান্ত শিশু'র সন্ধান বিরল রোগ ম্যানিগোসেলে আক্রান্ত শিশু'র সন্ধান

লালমনিরহাট: লালমনিরহাটের হাতিবান্ধা উপজেলায় এবার বিরল রোগ ম্যানিগোসেলে আক্রান্ত ৬ মাসের একটি শিশুর সন্ধান পাওয়া গেছে।

আক্রান্ত শিশু রাদিয়াতুল জান্নাত উপজেলার উত্তর গোতামারী গ্রামের আতাউর রহমানের মেয়ে। তিনি ঢাকায় একটি ওয়েল্ডিং কারখানায় শ্রমিক হিসেবে কাজ করেন।

শিশুটির মামা শাহাজাহান আলী জানান, জন্মের পর রাদিয়াতুল জান্নাতের পিঠে একটু ক্ষত চিহ্ন দেখা যায়। এ জন্য হাতিবান্ধা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. নাঈম হাসান নয়নের কাছে চিকিৎসা নেয়া হয়। কিন্তু তাতে শিশুটির চিকিৎসার অবনতি ঘটলে রংপুর কমিউনিটি মেডিকেল কলেজ হাসপাতলে নিউরো সার্জারি বিভাগের ডা. মো. তোফায়েল হোসেন ভুঞাঁর স্মরণাপন্ন হন।

সেখানে পরীক্ষা নিরিক্ষা শেষে ডা. তোফায়েল জানান, শিশুটি ম্যানিগোসেল রোগে আক্রান্ত হয়েছে। এটা মেরুদণ্ডের ভেতরে একটি ক্ষতের মতো এবং দুই ভাগে বিভক্ত। টিউমার আকৃতির এ ক্ষতটি দিন দিন বড় হতে থাকবে। স্বাভাবিক চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করবে। মাথাসহ পুরো শরীর বেলুনের মত ফুলে যাবে এবং ধীরে ধীরে তা মৃত্যুর দিকে ঠেলে দেবে। তবে অস্ত্রোপচারের মাধ্যমে তাকে সুস্থ করা সম্ভব। এ জন্য উন্নত চিকিৎসার প্রয়োজন।

পরে শিশু রাদিয়াতুল জান্নাতকে উন্নত চিকিৎসার জন্য নেয়া হয় ঢাকা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে। সেখানেও একই রোগের কথা বলেছেন চিকিৎসক। অস্ত্রোপচার ছাড়া তাকে সুস্থ করার অন্য কোনো পথ নেই বলে জানিয়েছেন চিকিৎসকরা। পিঠের এই টিউমার আকৃতির ক্ষতটি অপসারণ করতে খরচ পড়বে প্রায় ৩ থেকে ৪ লাখ টাকা। এতো ব্যয় বহুল চিকিৎসার টাকা জোগাতে ব্যর্থ হয়ে মেয়েকে বাড়ি নিয়ে আসেন তার বাবা শ্রমিক আতাউর রহমান।

রাদিয়াতুল জান্নাতের বাবা আতাউর রহমান বাংলানিউজকে জানান, জন্মের পর থেকে চলছে শিশু রাদিয়াতুল জান্নাতের চিকিৎসা। সংসারের সর্বস্ব শেষ করেও একমাত্র মেয়েকে সুস্থ করতে ব্যর্থ হয়ে এখন বাড়িতেই আছেন। সন্তানের মৃত্যু নিশ্চিত জেনেও টাকার অভাবে হাল ছেড়ে দিয়ে নিয়তি নির্ভর হয়ে রয়েছেন। একমাত্র মেয়ের জীবন বাঁচাতে সমাজের বিত্তবানদের কাছে সাহায্যের আবেদন জানিয়েছেন তিনি।

প্রয়োজনে রাদিয়াতুল জান্নাতের বাবা আতাউরের মোবাইল নম্বর- ০১৭৮৯৬৭৬৮৮০, মামা শাহজাহান আলী-০১৭৪০২৪০৯০৬।

বাংলাদেশ সময়: ১৬১১ ঘণ্টা, ০৯ অক্টোবর, ২০১৭
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।