ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

সাভার সিআরপিতে বিশ্ব সেরিব্রাল পালসি দিবস

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৫ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৭
সাভার সিআরপিতে বিশ্ব সেরিব্রাল পালসি দিবস সাভার সিআরপিতে বিশ্ব সেরিব্রাল পালসি দিবস উদযাপন। ছবি: বাংলানিউজ

সাভার (ঢাকা):  প্রতি বছরের মতো সারা বিশ্বের সাথে তাল মিলিয়ে পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্র (সিআরপি) সাভারে পালিত হল বিশ্ব সেরিব্রাল পালসি দিবস।

বুধবার (৪ অক্টোবর) দুপুরে ‘আমি এখানে ....’ এই স্লোগানকে সামনে রেখে উইলিয়াম ও মেরী টেইলর স্কুল ও সিআরপি শিশু বিভাগের শিশুদের অংশগ্রহণে বর্ণাঢ্য র‌্যালির মধ্য দিয়ে অনুষ্ঠান উদ্বোধন করা হয়।

সিআরপি'-বিএইচপিআই’র ভারপ্রাপ্ত প্রিন্সিপাল মো: নাসিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাভার উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) মোঃ ফখরুল আলম সমর।

বিশেষ অতিথি ছিলেন সমাজসেবা অফিসার মো. জিয়াউর রহমান, সিআরপি শিশু বিভাগের  ইনচার্জ হোসনে আরা পারভীন।

সেরিব্রাল পালসি সম্পর্কে গণসচেতনতা বৃদ্ধি ও সেরিব্রাল পালসিকে সঙ্গে নিয়ে বেঁচে থাকা মানুষের সক্ষমতা, সম্ভাব্যতা ও অধিকার নিশ্চিতকরণ ছিল এই অনুষ্ঠানের মূল প্রতিপাদ্য।

আলোচনা সভায় বক্তারা বলেন, পৃথিবীতে প্রায় ১৭ মিলিয়ন মানুষ সেরিব্রাল পালসি নিয়ে জীবনযাপন করছেন। তারা অনেক ক্ষেত্রেই তাদের অধিকার থেকে বঞ্চিত। তাদের এই অবস্থা পরিবর্তনের প্রধান ৬টি ক্ষেত্র হলো- গণসচেতনতা, নাগরিক অধিকার, চিকিৎসা, জীবনযাপনের মান, শিক্ষা ও আমাদের অবদান। আমাদের সার্বিক সহযোগিতা এবং পরিবর্তিত দৃষ্টিভঙ্গি সিপি ব্যক্তিদের জন্য সমাজে যথাযথ পরিবেশ তৈরি করতে পারে। প্রয়োজনীয় সরকারি পৃষ্ঠপোষকতা পেলে এ ধরনের প্রতিবন্ধী শিশুরা একদিন সমাজে  গুরুত্তপূর্ণ ভুমিকা পালন করতে পারে।

অনুষ্ঠান শেষে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং খেলাধুলায় অংশ নিয়ে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad