ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

বিদেশি চিকিৎসকদের নীতিমালার আওতায় আনার নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৩ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১৭
বিদেশি চিকিৎসকদের নীতিমালার আওতায় আনার নির্দেশ

ঢাকা: বিদেশি চিকিৎসকরা যথাযথ অনুমোদন না নিয়ে বাংলাদেশে দীর্ঘদিন অবস্থান করে চিকিৎসা পেশায় নিয়োজিত রয়েছেন জানিয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম এ সংক্রান্ত নীতিমালা কঠোরভাবে অনুসরণের নির্দেশ দিয়েছেন।

মঙ্গলবার (০৩ অক্টোবর) সচিবালয়ে বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় এই নির্দেশ দেন।

মন্ত্রী বলেন, বিএমডিসির যথাযথ অনুমোদন না নিয়ে বাংলাদেশে দীর্ঘদিন অবস্থান করে বিদেশি চিকিৎসকরা চিকিৎসা পেশায় নিয়োজিত থাকেন।

এ সময় বিদেশি চিকিৎসকদের কাজ করার অনুমতি প্রদানের নীতিমালা কঠোরভাবে অনুসরণ করার জন্য বিএমডিসিকে নির্দেশ দেন তিনি।

মন্ত্রী বলেন, বিভিন্ন সংস্থা প্রায় সময়ই বিদেশি চিকিৎসক দেশে এনে চিকিৎসা সেবা দিচ্ছেন। অনেক সময় তারা যথাযথ অনুমোদন না নিয়ে দীর্ঘদিন দেশে থাকছেন।  এক্ষেত্রে সংশ্লিষ্ট নীতিমালা কঠোরভাবে প্রয়োগ করতে হবে।

এছাড়া সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজগুলো পরিচালনা ও ব্যবস্থাপনা সঠিকভাবে হচ্ছে কি না- তা তদারকি করার জন্য এ সংক্রান্ত নীতিমালা কঠোরভাবে পর্যালোচনা করতে বিএমডিসিকে নির্দেশ দেন মোহাম্মদ নাসিম।

পাশাপাশি বেসরকারি মেডিকেল কলেজ স্থাপন ও পরিচালনা আইন দ্রুত মন্ত্রিসভায় উপস্থাপনের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন মন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বেসরকারি মেডিকেল কলেজ নীতিমালা অনুসরণে প্রায় ক্ষেত্রে বিচ্যুতি দেখা যাচ্ছে।  শুধু নীতিমালা প্রয়োগ করে কলেজ পরিচালনায় সুষ্ঠু ব্যবস্থাপনা কঠিন হয়ে পড়ে।  এ জন্য আইন প্রণয়ন প্রয়োজন।  এই আইনের সংক্রান্ত খসড়া চূড়ান্ত করে দ্রুত তা মন্ত্রিসভায় অনুমোদন ও সংসদে উপস্থাপনের উদ্যোগ নিতে হবে।

সভায় অন্যান্যের মাঝে বিএমডিসির সভাপতি অধ্যাপক ডা. সহিদুল্লাসহ মন্ত্রণালয় ও বিএমডিসির ঊর্দ্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।   

বাংলাদেশ সময়: ১৮২৬ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০১৭
এমআইএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।