ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

বর্তমানে জরুরি মানুষের মন দেখার মেশিন 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৭
বর্তমানে জরুরি মানুষের মন দেখার মেশিন  স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম-ছবি-দীপু মালাকার

ঢাকা: উন্নতমানের আল্ট্রাসনোগ্রাম মেশিন দিয়ে মানুষের শরীরের অভ্যন্তরীণ কার্যক্রম দেখা যায়। যা বাংলাদেশে এখন সহজলভ্য। কিন্তু বর্তমানে মানুষের মন দেখা যায় এমন মেশিন জরুরি। এতে দেশের শত্রুভাবাপন্ন মানুষের মন দেখে ঘটনা ঘটার আগেই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা যেত। 

শুক্রবার (২২ সেপ্টেম্বর) হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ের বলরুমে বাংলাদেশ সোসাইটি অব আল্ট্রাসনোগ্রাফির (বিএসইউ) ২৯তম জাতীয় কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বাংলাদেশ চিকিৎসা ব্যবস্থায় অনেক এগিয়ে গেছে।

তবে আমাদের এখন প্রশিক্ষণ প্রয়োজন। ভুল চিকিৎসায় রোগীরা ভোগান্তিতে পড়ছে এমন অভিযোগ এখনো পাওয়া যাচ্ছে। এজন্য ডাক্তারদেরও প্রশিক্ষণ প্রয়োজন। আল্ট্রাসনোগ্রামের ক্ষেত্রেও প্রশিক্ষিত লোক দরকার। সে লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।  

দরিদ্রদের চিকিৎসার ক্ষেত্রে বর্তমান সরকার যথেষ্ট আন্তরিক উল্লেখ করে মন্ত্রী বলেন, বর্তমানে সারা বাংলাদেশে সরকারি হাসপাতালগুলোর পাশাপাশি ১৪ হাজার ক্লিনিকে সরকারি ব্যবস্থাপনায় সম্পূর্ণ বিনা খরচে চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে।  

রোহিঙ্গা ইস্যু নিয়ে মন্ত্রী বলেন, মিয়ানমারের সঙ্গে এর আগেও সমুদ্রসীমা নির্ধারণের ক্ষেত্রে সমস্যা সৃষ্টি হয়েছিল। আমরা তা সম্পূর্ণ শান্তিপূর্ণভাবে আলোচনার মাধ্যমে সমাধান করেছি। এই সমস্যাও আমরা শান্তিপূর্ণভাবে সমাধান করবো। রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে এ পর্যন্ত প্রায় ২শ’ গর্ভবতী নারীকে প্রসূতি সেবা দেওয়া হয়েছে।  

তিনি আরও বলেন, লাখ লাখ মানুষের প্রাণের কথা চিন্তা করে মানবতার খাতিরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছেন। তবে তাদের ফেরত যেতেই হবে।  

মন্ত্রী চিকিৎসকদের রোহিঙ্গাদের সাহায্য এগিয়ে আস‍ার আহ্বান জানান।  আগামী ২৫ সেপ্টেম্বর মন্ত্রীর রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের কথা জানিয়ে এ আহ্বান জানান তিনি।  

বিএসইউ-এর সভাপতি প্রফেসর মিজানুল হাসানের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের সভাপতি প্রফেসর মোহাম্মদ শহিদুল্লাহ, বাংলাদেশ ইনিস্টিটিউট অব আল্ট্রাসাউন্ড মেডিসিন অ্যান্ড রিসার্চের পরিচালক প্রফেসর কানু বালা ও বিএসইউ-এর সাধারণ সম্পাদক প্রফেসর মো. মাহবুবুল হকসহ আমন্ত্রিত ডাক্তার ও আল্ট্রাসনোগ্রাফি মেশিনের সঙ্গে সংযুক্ত ব্যবসায়ী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা।  

অনুষ্ঠানের শুরুতে ভিডিও ডকুমেন্টারির মাধ্যমে বাংলাদেশে আল্ট্রাসনোগ্রাফি মেশিন ও হাসপাতালে ব্যবহারের চিত্র দেখানো হয়। অনুষ্ঠান শেষে মন্ত্রী বিভিন্ন কোম্পানির আল্ট্রাসনোগ্রাফি মেশিন পরিদর্শন করেন।

বাংলাদেশ সময়: ১৫১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৭
এমএএম/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।