ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

কানাডায় রফতানি হচ্ছে বেক্সিমকোর ওষুধ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৭
কানাডায় রফতানি হচ্ছে বেক্সিমকোর ওষুধ

ঢাকা: প্রথম বাংলাদেশি কোম্পানি হিসেবে কানাডায় ওষুধ রফতানি শুরু করেছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস্‌ লিমিটেড।

রফতানির প্রথম চালানটি শনিবার (১৬ সেপ্টেম্বর) হস্তান্তর করা হয়। কানাডায় ওষুধটি বাজারজাত করবে কোম্পানির কানাডীয় পার্টনার।

চোখের এলার্জির ওষুধ ওলোপটাডিন (০.১% সলিউশন) রফতানির জন্য গত অর্থবছরে হেলথ কানাডা’র অনুমোদন লাভ করে কোম্পানিটি।

ইন্টারকন্টিনেন্টাল মার্কেটিং সার্ভিসেস (আইএমএস) এর তথ্যমতে, কানাডায় ওলোপটাডিন’র বাজার ১৪ মিলিয়ন ইউএস ডলারের।

বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান এমপি বলেন, ‘যুক্তরাষ্ট্রের পর কানাডার বাজারে প্রবেশ উত্তর আমেরিকায় আমাদের অবস্থানকে আরও শক্তিশালী করবে। বাংলাদেশে তৈরি কোনো ওষুধ, বিশেষত অপথালমিক পণ্য প্রথম কানাডায় রফতানি হচ্ছে- এটি আমাদের দেশের জন্য গর্বের’।

পাপন বলেন, ‘উত্তর আমেরিকায় অপথালমিক ওষুধের রফতানি, বিশেষত জেনেরিক প্রোডাক্ট উৎপাদনে আমাদের সক্ষমতারই বহিঃপ্রকাশ । আন্তর্জাতিক বাজারে, বিশেষত উন্নত দেশগুলোতে শক্ত অবস্থান তৈরিতে আমাদের এ প্রয়াস অব্যহত থাকবে’।

তিনি আরও বলেন, ‘আশা করা হচ্ছে, ২০১৮ সালের প্রথম প্রান্তিকে হেলথ কানাডা’র দ্বিতীয় পণ্য বাজারজাতকরণের অনুমোদন পাওয়া যাবে। এছাড়াও আরও বেশ কয়েকটি ওষুধ কানাডায় রফতানির জন্য বেক্সিমকোর আরঅ্যান্ডডি পাইপলাইনে রয়েছে’।

বেক্সিমকো ফার্মার অপথালমিক ইউনিটটি বাংলাদেশের একমাত্র ফ্যাসিলিটি যা ইউরোপ, অস্ট্রেলিয়া এবং কানাডার অনুমোদন লাভ করেছে। বর্তমানে বিশ্বের ৫০টিরও বেশি দেশে বেক্সিমকো ফার্মার ওষুধ রফতানি হচ্ছে।  

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৭
এসই/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad