ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

অর্ধশতক ধরে চিকিৎসা দিচ্ছেন ‘পাঁচপাই ডাক্তার’

পিয়ারুল ইসলাম হুমায়ূন, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৭
অর্ধশতক ধরে চিকিৎসা দিচ্ছেন ‘পাঁচপাই ডাক্তার’ নুরুল ইসলাম সরকারের চিকিৎসার সুনাম আর সুখ্যাতি রয়েছে গাইবান্ধা জেলাজুড়ে। ছবি: বাংলানিউজ

গাইবান্ধা: নুরুল ইসলাম সরকার (৮৭)। ‘পাঁচপাই ডাক্তার’ নামে পরিচিত তিনি। পড়ালেখা মেট্রিকুলেশন পাস পর্যন্ত। শুধু নিজের চেষ্টা আর বই পড়েই হয়েছেন চিকিৎসক। রোগীদেরকে প্রায় অর্ধ শতাব্দীকাল ধরে চিকিৎসা দিয়ে আসছেন বিনা ভিজিটে, তবে ওষুধের দাম নেন।

আর এ চিকিৎসকের চিকিৎসা নিতে দৈনিক দরজায় কড়া নাড়েন তিন শতাধিক রোগী।

হোমিও চিকিৎসক নুরুল ইসলাম সরকারের চিকিৎসার সুনাম আর সুখ্যাতি রয়েছে গাইবান্ধা জেলাজুড়ে।

তবে তিনি বিখ্যাত পাঁচপাই ডাক্তার নামে। ১৯৬৮ সালে এ পেশায় নিয়োজিত হয়ে রোগী দেখে ওষ‍ুধের দাম নিতেন পাঁচপাই (পাঁচ পয়সা)। সেই থেকে জেলাবাসী পাঁচপাই ডাক্তার নামেই চেনেন নুরুল ইসলামকে।

গাইবান্ধা জেলা শহরের পুরাতন বাজারে নিজস্ব চিকিৎসালয়ে তিনি রোগীদের নিয়মিত হোমিও চিকিৎসা দিয়ে আসছেন। তার চিকিৎসাসেবায় মানুষ দ্রুত সুস্থ হয়ে ওঠায় দূর-দূরান্ত থেকে চিকিৎসা নিতে ছুটে আসেন অনেকে। দৈনিক ৩০০ থেকে ৩৫০ জন রোগী চিকিৎসাসেবা নেন তার কাছে।  

সরেজমিন নুরুল ইসলাম সরকারের চিকিৎসালয়ে গিয়ে দেখা যায়, দুপুর গড়ানোর আগেই শিশু-নারীসহ অর্ধশতাধিক রোগী তার চিকিৎসালয়ে ভিড় করেছেন। রোগীদের রোগ ভিন্ন হলেও সব ধরনের চিকিৎসাসেবা দিচ্ছেন তিনি।

প্রায় অর্ধ শতাব্দীকাল ধরে বিনা ভিজিটে চিকিৎসা দিচ্ছেন পাঁচপাই ডাক্তার, তবে ওষুধের দাম নেন।  ছবি: বাংলানিউজসপ্তাহের সাতদিনই সকাল ৯টা থেকে দুপুর সোয়া ১টা ও বিকেল সাড়ে ৪টা থেকে রাত সাড়ে নয়টা পর্যন্ত রোগী দেখেন এ পাঁচপাই ডাক্তার।

চিকিৎসা নিতে আসা রোগীরা জানান, পাঁচপাই ডাক্তার কোনো ভিজিট নেন না। শুধু ওষুধের দাম ২ টাকা থেকে ১৫ টাকা পর্যন্ত নিয়ে থাকেন। প্রতিদিন বহু রোগী আসেন তার কাছে। বিশেষ করে শিশু ও নারী রোগী এখানে বেশি আসেন।

গাইবান্ধা খানকাহ্ শরীফের রেজওয়ান আহম্মেদ বলেন, ‘দীর্ঘদিন ধরে গলায় টনসিল রোগে ভুগছিলাম। পাঁচপাই ডাক্তারের দেওয়া ওষুধ খেয়ে অনেকটাই সুস্থ হয়েছি। এখন ফের দেখাতে এসেছি’।

সুন্দরগঞ্জ উপজেলার ধোপাডাঙ্গা গ্রামের মরিয়ম বেগম বলেন, ‘দীর্ঘদিন ধরে পরিবারের সবাই পাঁচপাই ডাক্তারের চিকিৎসাসেবা নিয়ে আসছি। যেকোনো রোগে ভুগলেই আমরা এ ডাক্তারের পরামর্শ ও ওষুধ সেবন করি। তার চিকিৎসা অত্যন্ত ভালো’।

নুরুল ইসলাম সরকার বাংলানিউজকে বলেন, ‘১৯৬৮ সাল থেকে এ পেশার মাধ্যমে মানুষকে সেবা দিয়ে আসছি। যতোদিন বেঁচে থাকবো, সেবা দিয়ে যাবো। মানুষ আমাকে পাঁচপাই ডাক্তার বলে ডাকেন, এ নামে গর্ববোধ করি’।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৭
এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।