ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

শিশুরাজ্যে মশার উৎপাত আর নয়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩০ ঘণ্টা, আগস্ট ৭, ২০১৭
শিশুরাজ্যে মশার উৎপাত আর নয় শিশুরাজ্যে মশার উৎপাত আর নয়

ঢাকা: দিনগুলি সোনার খাঁচায় না আটকে থাকলেও এটা শাশ্বত সত্য, ছোটবেলার স্মৃতিগুলোই সবার কাছে রঙিন। শৈশবের দুরন্তপনা, হইহুল্লোড়, বন্ধুত্ব— সবই বিশেষ জায়গা করে নেয় হৃদয়ের মণিকোঠায়। 

শৈশব স্মৃতির ঘটনাগুলো সবই যে ঘরের ভিতর তা কিন্তু নয়, বরং ঘরের বাইরের স্মৃতিগুলোই বেশি রোমাঞ্চকর ও প্রিয়। হ্যাঁ, তা যদি হয় মশার উৎপাতমুক্ত।

বাইরে খেতে গেলে মশা বড় যন্ত্রণাকর। বিচ্ছু মশাগুলো লুকিয়ে থাকে স্কুলের বেঞ্চের নিচে, বাস স্টপ বা খেলার মাঠে। পদে পদে ডেঙ্গু, চিকুনগুনিয়া ও ম্যালেরিয়া হওয়ার ভয়। মায়ের কড়া শাসনও রেডি! ‘একদম ঘর থেকে নড়বে না’! মুখ গোমড়া করে কতো বিকেল আর ঘরে বন্দি থাকা যায়।

আর মা বেচারিই-বা কী করবেন! মশাবাহিত রোগবালাই নিয়ে তার দুশ্চিন্তা তো আর অমূলক নয়। এমন কোনো উপায় কী আছে, যাতে বাচ্চারাও বাইরে খেলবে আবার বাবা-মায়ের চিন্তাও থাকবে না; মানে, ডেঙ্গু, চিকুনগুনিয়া ও ম্যালেরিয়া হওয়ার ভয় নেই?

উত্তর, আছে। কী, কী, কী? ডাবুরের নতুন অডোমস ক্রিম। তারা দাবি করছে, এটি শতভাগ প্রাকৃতিক মশা বিতাড়ক।

আরও রয়েছে চারটি মহাগুণ:

• একবার ক্রিম লাগানোর পর আট ঘণ্টারও বেশি মশা তাড়াতে সুরক্ষা দেয়।

• ত্বককে মশার জন্য অদৃশ্য করে তোলে।

• ন্যাশনাল ইনটিগ্রেটেড মেডিকেল অ্যাসোসিয়েশন স্বীকৃত, এটি ত্বকের অন্যকোনো পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি করে না এবং কাজ করে প্রাকৃতিকভাবে।

• কোনো ধরনের ক্ষতিকর কেমিকেল এতে ব্যবহার কা হয়নি যা শিশুর শরীরের জন্য ঝুঁকি হতে পারে।

বাবা-মায়ের চিন্তা দূর, আর ছোট্ট বন্ধুরা জলদি গিয়ে মা-বাবাকে নতুন এই অডোমসের খবর দাও।

বাংলাদেশ সময়: ০৯৩০ ঘণ্টা, আগস্ট ০৭, ২০১৭
এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।