ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

বদলে যাচ্ছে ঢামেক হাসপাতাল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৭ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৭
বদলে যাচ্ছে ঢামেক হাসপাতাল মতবিনিময় সভায় অতিথিরা

ঢাকা: বদলে যাচ্ছে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল। একই ছাদের নিচে মিলবে সব ধরনের চিকিৎসাসেবা। ‘শতভাগ ওষুধ, শতভাগ চিকিৎসা’ এই পরিকল্পনা মাথায় রেখে কাজ করছে হাসপাতাল কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (২৭ জুলাই) দুপুরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের সভাকক্ষে বাংলাদেশ মেডিকেল রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে এক মতবিনিময় সভায় ঢামেক পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মিজানুর রহমান এসব কথা বলেন।

তিনি বলেন, ঢাকা মেডিকেলের চিকিৎসাসেবা অনেক দূর এগিয়ে গেছে।

আগে জরুরি অস্ত্রোপচার করা হতো একবেলা, এখন ২৪ ঘণ্টাই জরুরিভাবে ৩৩টি কক্ষে অস্ত্রোপচার করা হয়।  

হাসপাতালের শয্যা সংখ্যা ২ হাজার ৬'শ থাকলেও রোগী ভর্তি আছে দ্বিগুণ। অতিরিক্ত রোগীর জন্য জনবলের চাহিদা বেশি, কিন্তু যোগান কম।  

তিনি বলেন, কিছু ত্রুটি আমাদের আছে। আমার কানেও বেশ কিছু অভিযোগ আসে। তবে প্রতিটি রোগী যাতে শতভাগ চিকিৎসাসেবা প‍ায় সে লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। আশা করি আমাদের এ পরিকল্পনা বাস্তবায়ন হবে।

ঢামেক পরিচালক বলেন, অনেক পুরাতন এমআরআই মেশিন, সিটি স্ক্যান মেশিন বাতিল করে নতুন ২টি সিটি স্ক্যান, ১টি এমআরআই ও এর পাশাপাশি ৫টি ডায়ালাইসিস মেশিনে চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে। আরও একটি নতুন সিটি স্ক্যান মেশিন আনার পরিকল্পনা চলছে।

লোকবল কম থাকার কারণে অনেক স্পেশাল বয় মেডিকেলে কাজ করেন। যেমন ট্রলি ম্যান, ওয়ার্ডেও কিছু লোক আছে এরা রোগীকে সেবা দিয়ে পয়সা নেন। এজন্য আউট সোর্সিংয়ের মাধ্যমে তাদের কাজ করানো যায় কিনা সে পরিকল্পনা করা হচ্ছে।

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ মেডিকেল রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিএমআরএ) সভাপতি জাহাঙ্গীর হোসেন বাবু ও সাধারণ সম্পাদক আজিজুল হাকিমসহ সংগঠনের নেতারা।

মতবিনিময় সভায় ঢামেক পরিচালক ছাড়াও আরও উপস্থিত ছিলেন সহকারী পরিচালক ডা. হাবিবুর রহমান, বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশনের সভাপতি কামাল পাটুয়ারীসহ আরও অনেকে।

বাংলাদেশ সময়: ২০০৮ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৭
এজেডএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।