ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

বছরে ৬৪ হাজার মানুষ যক্ষ্মায় মৃত্যুবরণ করে

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১২ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৭
বছরে ৬৪ হাজার মানুষ যক্ষ্মায় মৃত্যুবরণ করে বক্তব্য রাখছেন ডিপিও তাপস বাড়ৈ, ছবি : বাংলানিউজ

মৌলভীবাজার: প্রতি বছর দেশে প্রায় ৩ লাখ ২১ হাজার মানুষ যক্ষ্মা রোগে আক্রান্ত হন এবং এর মধ্যে প্রায় ৬৪ হাজার মানুষ মৃত্যুবরণ করেন।

বিশ্বের যে ২২টি দেশের মধ্যে যক্ষ্মা রোগীর সংখ্যা সর্বাধিক তার মধ্যে বাংলাদেশের অবস্থান ৬ষ্ঠ। এপ্রিল, মে ও জুন এই তিন মাসে ৪১টি চা বাগান, ৭টি পুঞ্জি এবং ১৩টি রাবার বাগানের ৩৫ হাজর ১৩৭টি পরিবারের ১ লাখ ৬৬ হাজার ৫৩ জন চ্যালেঞ্জ টিবি বাংলাদেশের (সিটিবি) কার্যক্রম থেকে উপকার পেয়েছেন বলে সেমিনারে জানানো হয়।

বুধবার (২৬ জুলাই) দুপুরে শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সভাকক্ষে হীড বাংলাদেশ কর্তৃক আয়োজিত ‘নেটওয়ার্কিং সিটিং ইউথ ভিলেজ ডক্টরস’ শীর্ষক এক মতবিনিময় সভায় এ কথাগুলো বলেন হীড বাংলাদেশ এর চ্যালেঞ্জ টিবি বাংলাদেশ (সিটিবি) প্রজেক্টের জেলা প্রকল্প কর্মকর্তা (ডিপিও) তাপস বাড়ৈ।
 
তিনি আরো বলেন, বাংলাদেশ সরকার যক্ষ্মা রোগ নির্ণয়ের জন্য কফ পরীক্ষা ও এর চিকিৎসা বিনামূল্যে দিয়ে থাকে। কারো কাশি দু’সপ্তাহের বেশি হলেই পার্শ্ববর্তী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, বক্ষব্যাধি ক্লিনিকে যোগাযোগ করে এর ফ্রি চিকিৎসা সম্পর্কে বিস্তারিত জানার সুযোগ রয়েছে।

ফিল্ড সুপারভাইজার মিখয়েল পিরেগু’র সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন শ্রীমঙ্গল স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার  ডা. মোহম্মাদ মহসীন। এছাড়াও সিটিবি প্রজেক্টের প্রোগ্রাম ম্যানেজার শিমন মার্ডি, সিটিবি-এনএসএইচ, সিলেট এর ল্যাব সমম্বয়কারী শারমিন ইসলাম।

বিভিন্ন চা বাগান এবং নৃ-জনগোষ্ঠীর পুঞ্জি থেকে মোট ২৬ জন পল্লী চিকিৎসক এ যক্ষ্মা বিষয়ক সেমিনারে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০৫১০ ঘণ্টা, ২৬ জুলাই, ২০১৭
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।