ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

চিকুনগুনিয়া রোধে ডিসিদের ব্যবস্থা নেয়ার নির্দেশনা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৭ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৭
চিকুনগুনিয়া রোধে ডিসিদের ব্যবস্থা নেয়ার নির্দেশনা

ঢাকা: চিকুনগুনিয়া সারাদেশে ছড়িয়ে না পড়লেও বাড়তি সতর্কতা হিসেবে এ বিষয়ে ব্যবস্থা নিতে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশনা দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

বুধবার (২৬ জুলাই) বিকেলে স্বাস্থ্য এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে ডিসিদের বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে নাসিম নিজেই এ কথা জানান।  

মঙ্গলবার (২৫ জুলাই) থেকে শুরু হওয়া তিন দিনব্যাপী ডিসি সম্মেলনের অংশ হিসেবে এই ঘণ্টাব্যাপী বৈঠক হয়।

বৈঠকটিতেও সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, চিকুনগুনিয়া এখন পর্যন্ত কেবল ঢাকায় সীমাবদ্ধ। দেশের অন্য প্রান্তে ছড়িয়ে পড়েনি। তারপরও বাড়তি সতর্কতা হিসেবে ডিসিদের এ ব্যাপারে নির্দেশনা দেওয়া হয়েছে, তারা যেন পৌরসভার সঙ্গে সমন্বয় করে চিকুনগুনিয়া প্রতিরোধ কার্যক্রম তদারকি করেন।

নাসিম বলেন, মানুষের স্বাস্থ্য খুবই গুরুত্বপূর্ণ বিষয়। জনস্বাস্থ্য যেন ঠিক থাকে, সেদিকে গুরুত্ব দিতে হবে। ডিসিদের নির্দেশনা দেওয়া হয়েছে, যেন চিকিৎসক ও রোগীদের মধ্যে  কোনো ঝামেলা হলে, তা সমঝোতার মাধ্যমেই শেষ হয়ে যায়। সেবা কার্যক্রম যেন ব্যাহত না হয়।

জনগণের সেবায় সরকার আরও ১০ হাজার ডাক্তার নিয়োগ দেবে বলেও জানান মোহাম্মদ নাসিম।

তিনি আরও বলেন, উন্নত-সমৃদ্ধ দেশ গড়তে সরকারের রূপকল্প বাস্তবায়নে যে যে বিষয়গুলো আছে, সেসব সুচারুভাবে পালনের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে ডিসিদের।

সচিবালয়ে জেলা প্রশাসকদের (ডিসি) তিন দিনব্যাপী এ সম্মেলন মঙ্গলবার (২৫ জুলাই) সকালে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উদ্বোধনের পর থেকে মন্ত্রিপরিষদের সম্মেলন কক্ষে কর্ম-অধিবেশন শুরু হয়। সম্মেলনে ৫২টি মন্ত্রণালয় ও বিভাগ অংশ নিচ্ছে। মোট ২২টি কর্ম-অধিবেশন হবে।

সম্মেলনে মন্ত্রণালয়ভিত্তিক বিভিন্ন কর্ম-অধিবেশন চলছে। বুধবার এর দ্বিতীয় দিন। অধিবেশন-বৈঠকগুলোতে মাঠ পর্যায়ে সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নে বিভিন্ন সমস্যা ও চাহিদার কথা তুলে ধরছেন জেলা প্রশাসকরা।

বাংলাদেশ সময়: ১৯০৪ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৭
কেজেড/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।