ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

প্রাথমিক পর্যায়ে ধরা পড়লে ক্যানসার নিরাময়যোগ্য

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪১ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৭
প্রাথমিক পর্যায়ে ধরা পড়লে ক্যানসার নিরাময়যোগ্য ক্যানসার বিষয়ক দিনব্যাপী সেমিনারে বিশেষজ্ঞ চিকিৎসকরা /ছবি: বাংলানিউজ

রাজশাহী: ক্যানসার একটি নীরব ঘাতক। তবে প্রাথমিক পর্যায়ে ধরা পড়লে নিরাময়যোগ্য। তাই শারীরিক কোনো পরিবর্তন বা অন্য কোনো রোগের লক্ষণ দেখা দিলে বিলম্ব না করে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কারণ লক্ষণ দেখা দেওয়ার আগে বেশির ভাগ মানুষই লক্ষ্য করেন না যে তিনি অসুস্থ। আর লক্ষণ যখন ধরা পড়ে ততদিনে নিরাময় করাটা অনেক জটিল ও কষ্টসাধ্য হয়ে পড়ে। এজন্য প্রথম পর্যায়ে সাধারণ স্বাস্থ্য সমস্যা ভেবে কিছু এড়ানো যাবে না।

রাজশাহীর বারিন্দ মেডিকেল কলেজ হাসপাতালের সভাকক্ষে সোমবার (২৪ জুলাই) আপার গ্যাস্ট্রোইনস্টেটিনাল ট্র্যাক ও কোলোরেক্টল ক্যানসার বিষয়ক দিনব্যাপী সেমিনারে বিশেষজ্ঞ চিকিৎসকরা এ কথা জানান।

বারিন্দ মেডিকেল কলেজ ও কলকাতার নারায়ণা সুপার স্পেশিয়ালিটি হাসপাতালের যৌথ উদ্যোগে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

পরে সায়েন্টিফিক সেশনে বিশেষজ্ঞ চিকিৎসকরা কোলোরেক্টল ক্যানসার, লিভার ক্যানসার ও গ্যাস্ট্রিক ক্যানসার নিয়ে বিশদ আলোচনা করেন। এতে রোগের লক্ষণ, আধুনিক চিকিৎসা ও প্রতিরোধের বিভিন্ন দিক তুলে ধরে হয়।

সেমিনারের প্রথম সেশনে সভাপতিত্ব করেন বারিন্দ মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. বিকে দাম।

প্রধান অতিথি ছিলেন রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. মাসুম হাবিব। বিশেষ অতিথি ছিলেন রাজশাহীর ভারতীয় হাই কমিশনের সহকারী হাই কমিশনার অভিজিত চট্টোপাধ্যায় ও রাজশাহী বারিন্দ মেডিকেল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক মো. শামসুদ্দিন।

পরে প্রথম সায়েন্টিফিক সেশন পরিচালনা করেন প্রফেসর ডা. এম এ মোমেন। এতে সভাপতিত্ব করেন বারিন্দ মেডিকেল কলেজ হাসপাতালের ক্লিনিক্যাল অনকোলজি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. দায়েম উদ্দিন।

রেপোটিয়ের দায়িত্ব পালন করেন প্রফেসর ডা. এবিএম গোলাম রাব্বানী। কি-নোট পেপার উপস্থাপন করেন ডা. জয়োত্রিপ গোস্বামী ও প্রফেসর ডা. মানজারুল হক।

দ্বিতীয় সেশনে তারা সেমিনারে অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৭
এসএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।